টাইমলাইনখেলাক্রিকেটIPL

এই পাঁচজন পাকিস্তানী ক্রিকেটার একসময় আইপিএল মাতিয়ে দিয়েছিলেন, দেখুন তাদের পারফরম্যান্স

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের কোন জায়গা নেই। তবে একটা সময় ছিল যখন আইপিএলেও পাকিস্তানি ক্রিকেটাররা খেলতেন। 2008 সালে আইপিএলের উদ্বোধনী সিজেনে বেশ কয়েকজন পাকিস্তানি ক্রিকেটার খেলেছেন। তারপরে মুম্বাই হামলার মতো এক জগন্য ঘটনা ঘটে ভারতে এবং এই ঘটনাটি ঘটিয়েছিল পাকিস্তানের মদতপুষ্ট একটি জঙ্গি গোষ্ঠী। তারপর থেকেই পাকিস্তানি ক্রিকেটারদের আইপিএলে নিষিদ্ধ করে দেয় বিসিসিআই।

আসুন জেনে নেওয়া যাক এমন পাঁচ জন পাকিস্তানী ক্রিকেটার যারা আইপিএলে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন:-

শোয়েব আক্তার:-

আইপিএলের প্রথম বছর শোয়েব আক্তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করেছিল। প্রথম বছর কলকাতা নাইট রাইডার্স জার্সি গায়ে আইপিএল মাতিয়ে ছিলেন শোয়েব আক্তার। তিন ম্যাচে 5 টি উইকেট নিয়েছিলেন তিনি।

শাহিদ আফ্রিদি:-

তৎকালীন ডেকান চার্জার্স দলের হয়ে 2008 সালে আইপিএলের প্রথম সেশনেই পার্টিসিপেট করেছিলেন শাহিদ আফ্রিদি। দশটি ম্যাচ খেলে ব্যাট হাতে 81 রান এবং বল হাতে ন’টি উইকেট নিয়েছিলেন আফ্রিদি।

মিসবাহ উল হক:-

বর্তমান পাকিস্তান জাতীয় দলের হেডকোচ মিসবাহ উল হক প্রথম বছরই আইপিএল খেলেছিলেন। তিনি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সি গায়ে আইপিএল খেলেছিলেন। আট ম্যাচে 117 রান করেছিলেন মিসবাহ-উল-হক। প্রথম ম্যাচেই 25 বলে 47 রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি।

শোয়েব মালিক:-

আইপিএলের প্রথম বছরে শোয়েব মালিক অংশগ্রহণ করেছিল। দিল্লি ডেয়ারডেভিলসের জার্সি গায়ে আইপিএল খেলেছেন শোয়েব মালিক। সাত ম্যাচে 52 রান করেছিলেন এই পাকিস্তানী ব্যাটসম্যান।

সোহেল তনভীর:- এই পাকিস্তানি ক্রিকেটার 2008 সালে রাজস্থান রয়েলসের জার্সি গায়ে আইপিএলে খেলেছিলেন। সেই বছর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান রয়েলস। রাজস্থানের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল সোহেল তানভীর।

Related Articles

Back to top button