টাইমলাইনভারত

দীপাবলীর আগে বড় ঘোষণা এই রাজ্যের, বছরে দুটি করে গ্যাস সিলিন্ডার দেওয়া হবে বিনামূল্যে

বাংলাহান্ট ডেস্ক : সামনেই দীপাবলি। আলোর উৎসবে মাতবে গোটা দেশ। দীপাবলির আগে একটি দারুণ খবর শোনালো দেশেরই একটি রাজ্য। সংশ্লিষ্ট রাজ্য ঘোষণা করেছে, তাদের নাগরিকদের বছরে দুটি করে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। এছাড়াও বিশেষ ছাড় ঘোষণা করা হয়েছে CNG, PNG-তে। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে সরাসরি লাভবান হবেন প্রায় ৩৮ লক্ষ মানুষ।

crockex

গুজরাট সরকার ঘোষণা করেছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjwala Yojana) অন্তর্গত গ্রাহকদের তারা বছরে দুইটি করে এলপিজি বিনামূল্যে দেবে। এর পাশাপাশি গুজরাট সরকার জানিয়েছে, সিএনজির (Compressed Natural Gas) , পিএনজির ক্ষেত্রে ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট (Value Added Tax or VAT) এ ১০% করে ছাড় দেওয়া হবে। এই সিদ্ধান্তের ফলে ১ কেজি সিএনজিতে ৭টাকা ও পিএনজির ক্ষেত্রে ৬টাকা standard cubic metre (SCM) দাম হ্রাস পাবে। সিএনজি ও পিএনজির দাম হ্রাসের ফলে উপকৃত হবেন প্রায় ১৪ লক্ষ মানুষ।

এছাড়াও যে সকল মানুষেরা দারিদ্র সীমার নিচে বসবাস করেন তারা বছরে দুইটি করে গ্যাস সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে পাবেন। এরফলে নিঃসন্দেহে বলা যায় সাধারণ মানুষের উপর থেকে বেশ কিছুটা বোঝা লাঘব হবে। যারা বছরে দুইটি করে গ্যাস সিলিন্ডার বিনামূল্যে পাবেন তাদের বাৎসরিক প্রায় ১৬০০ টাকা সাশ্রয় হবে। এরই সাথে, বাৎসরিক ৬০ থেকে ১৫০ টাকা সঞ্চয় করতে পারবেন তারা।

Gujarat govt,Two cylinders free,Ujjwala beneficiaries,CNG,PNG,Central Government,Liquefied petroleum gas,Gas Cylinder,Government

বর্তমানে, সারাদেশে উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ১০৫০ টাকা। যোগ্য গ্যাস সিলিন্ডার গ্রাহকদের একাউন্টে ছাড়ের এই দুশো টাকা ট্রান্সফার হবে। পাশাপাশি গুজরাট সরকার জানিয়েছে, ১০% হারে ভ্যাট ছাড় দেওয়ার ফলে রাজ্যের কোষাগার এর উপর ১,৬০০ কোটি টাকার বাড়তি বোঝা চাপবে। বিষয়টি নিয়ে গুজরাতের শিক্ষামন্ত্রী তথা গুজরাত বিজেপির মুখপাত্র জিতু ভগনানি বলেছেন, এটি দীপাবলির উপহার। এই প্রকল্পের জন্য আপাতত সরকারের পক্ষ থেকে ৬৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker