টাইমলাইনখেলাক্রিকেট

জন্মসূত্রে পাকিস্তানের হয়েও ভারতের হয়ে টেস্ট খেলেছেন এই ৩ ক্রিকেটার, হয়েছেন দেশের অধিনায়কও

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মাঝে আর মাত্র তিনটে দিন। তারপর ফের একবার ভারত বনাম পাকিস্তানের প্রতিদ্বন্দিতা উপভোগ করবেন ক্রিকেটপ্রেমীরা। এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে দুই দল। হাইভোল্টেজ প্রতিযোগিতায় একে অপরের বিরুদ্ধে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করছে দুই প্রতিবেশী দেশ। দুটো টিমের বোলিং শক্তি চোট আঘাতের কারণে কিছুটা দুর্বল। ভারত যেমন বুমরার সার্ভিস পাবে না তেমনি পাকিস্তান স্কোয়াডেও নেই শাহীন আফ্রীদি। তাও এই প্রতিদ্বন্দিতার আজ কোন অংশেই কম হচ্ছে না। বরাবরই এই প্রতিদ্বন্দ্বীতা মানুষের কাছে অত্যন্ত গুরুত্ব পেয়েছে। আজকের প্রতিবেদনে আমরা জেনে নেবো সেই তিন ক্রিকেটারের সম্পর্কে যাদের জন্ম পাকিস্থানে হলেও তারা ভারতীয় জার্সি গায়ে চাপিয়ে ক্রিকেটের মাঠে পারফরম্যান্স করেছেন।

১. গুল মহম্মদ:

Abdul Hafeez Kardar,Amir Elahi,Gul Mohammad,India vs Pakistan

পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে গুল মহম্মদ অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি নাম। ১৯৪৬ সালে তিনি ভারতীয় জাতীয় দলের হয়ে খেলা শুরু করেছিলেন এবং ৮ টি টেস্ট খেলেছিলেন। পর তার পরিবার পাকিস্তানে চলে যায়। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়ে তিনি পাকিস্তান ক্রিকেটের জাতীয় দলে অভিষেক ঘটান। পাকিস্তানের হয়ে তিনি ৯টি টেস্ট ম্যাচ খেলেছেন।

২. আমির ইলাহী:

Abdul Hafeez Kardar,Amir Elahi,Gul Mohammad,India vs Pakistan

১৯০৮-এর সেপ্টেম্বর মাসে লাহোরে জন্মানো এই ক্রিকেটার ১৯৪৭ সালে ভারতের হয়ে নিজের ডেবিউ করেন। পরে তিনিও পাকিস্তানে চলে যান এবং সেখানে ৫টি টেস্ট ম্যাচ খেলে সাতটি উইকেট নেন। ১৯৫০ সালে তিনি পাকিস্তানের নাগরিকত্ব পেয়েছিলেন এবং ১৯৫২ সালে ৪৪ বছর বয়সে ভারতের বিরুদ্ধে নিজের শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন।

৩. আব্দুল হাফিজ কারদার:

Abdul Hafeez Kardar,Amir Elahi,Gul Mohammad,India vs Pakistan

এই তালিকার শেষ ক্রিকেটার হলেন আব্দুল হাফিজ। লাহোরে জন্মগ্রহণকারী এই ক্রিকেটার ভারতের হয়ে তিনটি টেস্ট খেলে তারপর তার পরিবারসহ পাকিস্তানে চলে যান। তারপর পাকিস্তানের হয়ে তাদের টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন। ২৬টি টেস্ট ম্যাচ খেলে তিনি ৯২৭ রান করেছেন পাকিস্তানের হয়। রয়েছে পাঁচটি অর্ধশতরান এবং ২১ টি টেস্ট উইকেট নেওয়ার কীর্তি।

Related Articles