টাইমলাইনটাকা পয়সাভারত

বন্ধক রাখা শেয়ার ছাড়াবে আদানি গ্রুপ, মেটাবে ৯,১০০ কোটি টাকার ঋণ

বাংলা হান্ট ডেস্ক: মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) রিপোর্টের পর থেকেই আদানি গ্রূপের (Adani Group) শেয়ারগুলিতে বড়সড় পতন পরিলক্ষিত হয়েছে। ঠিক এই আবহেই এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ওই গ্রূপ। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আদানি গ্রূপের প্রোমোটাররা ১.১১ বিলিয়ন ডলারের (ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯,১৮৫ কোটি টাকা) ঋণ পরিশোধের প্রক্রিয়া সংক্রান্ত কাজ শুরু করেছে। এই ঋণ শেয়ার বন্ধক রেখে নেওয়া হয়েছিল। পাশাপাশি, এটির ম্যাচুরিটি হওয়ার কথা ছিল ২০২৪-এর সেপ্টেম্বরে। এমতাবস্থায়, ম্যাচুরিটির আগেই ঋণ পরিশোধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার তরফে।

crockex

পৃথক পৃথক কোম্পানিতে এই পরিমান শেয়ার রিলিজ করা হবে: আদানি গ্রূপ জানিয়েছে যে, লোনের প্রি-পেমেন্টের পাশাপাশি আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন, আদানি ট্রান্সমিশন এবং আদানি গ্রিন এনার্জির শেয়ার রিলিজ করা হবে। সামনে এসেছে সেই পরিসংখ্যানও। আদানি পোর্টসের ১৬৮.২৭ মিলিয়ন শেয়ার রিলিজ হবে। যেটি প্রোমোটার্স হোল্ডিংয়ের ১২ শতাংশ।

একইসঙ্গে আদানি গ্রিন এনার্জির ২৭.৫৬ মিলিয়ন শেয়ার লোন প্রি-পেমেন্টের পর রিলিজ হবে। এদিকে, আদানি ট্রান্সমিশনের ১১.৭৭ মিলিয়ন শেয়ার রিলিজ হবে। মূলত, বিনিয়োগকারীদের উদ্বেগের মধ্যেই আদানি গ্রূপের ব্যালেন্স শিট এবং এবং ঋণ পরিশোধ সংক্রান্ত প্রশ্নের আবহে এহেন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

৯ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে আদানি পোর্টসের শেয়ার: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনের শেয়ারে গত সোমবার ৯ ৯ শতাংশেরও বেশি বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। মূলত, আদানি পোর্টসের শেয়ার ৯.৪৬ শতাংশ বেড়ে ৫৪৬.০৫ টাকায় বন্ধ হয়েছে। এদিকে, আদানি পোর্টসের শেয়ারে বিগত ৩ ট্রেডিং সেশনে ১৮ শতাংশেরও বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।

যদিও, আদানি পাওয়ার, আদানি উইলমার এবং আদানি ট্রান্সমিশনের শেয়ারগুলি লোয়ার সার্কিটেই অবস্থান করেছে। আদানি ট্রান্সমিশনের শেয়ার ১০ শতাংশের লোয়ার সার্কিটের মাধ্যমে ১২৬১.৪০ টাকায় বন্ধ হয়েছে। অপরদিকে, আদানি গ্রূপের ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজের শেয়ার ০.৭৪ শতাংশ পতনের সাথে ১,৫৭২.৪০ টাকায় বন্ধ হয়েছে।

 gautam adani

প্রসঙ্গত উল্লেখ্য যে, এবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ও মার্জিন লোনের ক্ষেত্রে আদানি গ্রূপের বন্ড নেওয়া বন্ধ করেছে। এই প্রসঙ্গে একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এর আগে ক্রেডিট সুইস গ্রূপ এবং সিটি গ্রূপ মার্জিন লোনের জন্য আদানি গ্রূপের সংস্থাগুলির কাছ থেকে বন্ড নেওয়া বন্ধ করেছিল।

সতর্কীকরণ: এই প্রতিবেদনে শুধুমাত্র শেয়ারের পারফরম্যান্স সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে। তাই, এটি বিনিয়োগের কোনো পরামর্শ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকিসাপেক্ষ ব্যাপার। তাই, বিনিয়োগের আগে অবশ্যই আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করুন।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker