টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

এবার নার্স সংকটে বাংলার নার্সিংহোমগুলো, পরিযায়ী নার্সদের ফেরাতে চাইছে নিজ রাজ্য

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমানে এখন নার্স (nurse) সংকটে কলকাতা (Kolkata)। পরিযায়ী শ্রমিকদের পর এবার নার্সদের নিজ রাজ্যে ফেরাতে চাইছে বিভিন্ন রাজ্য সরকার। যার জেরে করোনা (COVID-19) সংকটের মধ্যে এবার নার্স পরিষেবা নিয়ে সমস্যায় পড়তে পারে কলকাতার বেসরকারী হাসপাতালগুলো।

মণিপুর সরকার নিজ রাজ্যের নার্সদের ফেরার নির্দেশ দিয়েছেন
মণিপুর সরকার কলকাতা থেকে তাঁদের রাজ্য থেকে আসা ১৮৫ জন নার্সকে ইতিমধ্যেই রাজ্যে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়াও ওড়িশা ও ত্রিপুরা থেকেও আগত নার্সরাও ফিরে যাচ্ছেন নিজ নিজ রাজ্যে। যার ফলে এখন প্রবল সংকটের মুখে কলকাতার নার্স পরিষেবা।

কলকাতায় রয়েছে প্রচুর ভিন রাজ্যের নার্স
নার্সিং পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রচুর মেয়েরা এক রাজ্য থেকে অন্য রাজ্যে পড়াশুনা করতে আসেন। তারপর পড়াশুনা শেষে একজন যোগ্য নার্স তৈরি হয়ে, সেখানেই কর্মরত হয়ে শুরু করে। তেমনই কলকাতাতেও ভিন রাজ্যের প্রচুর নার্স রয়েছেন। এই করোনা সংকটের মধ্যে এবার মণিপুর সরকার তাঁদের নার্সদের ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

করোনার কবলে পড়ে কোয়ারেন্টিন রয়েছেন চিকিৎসক এবং নার্সরা
রাজ্যের অনেক হাসপাতালের কর্মরত চিকিৎসক-নার্সরা বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন। ফলে বন্ধ রয়েছে হাসপাতালের একাংশ। মণিপুরের নার্সরা যদি এই সংকটে তাঁদের রাজ্যে ফিরে যায়, তাহলে এই সংকট বিরাট আকার ধারণ করবে বলে আশঙ্কা করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

ইতিমধ্যেই মণিপুর পারি দিয়েছেন বেশ কয়েকজন নার্স
নির্দেশ পাওয়ার পর শুক্রবারই অনেক নার্সই কলকাতা থেকে ইম্ফলগামী বাসে করে পাড়ি দিয়েছেন নিজ রাজ্য মণিপুরের উদ্দেশ্যে। এইসকল নার্সদের ফিরে যাওয়ার কারণে এখন প্রবল সমস্যার মুখে বাংলার হাসপাতালগুলো। এর সাথে সাথে ভবিষ্যৎ দিনে আরও ভিন রাজ্যের নার্সরা নিজ রাজ্যে ফিরে গেলে সংকটে পড়বে বাংলার মানুষজন।

Back to top button