টাইমলাইনটেক নিউজভারতআন্তর্জাতিক

ফের ধাক্কা খেল চিন! এবার ভারতেই তৈরি হবে iPhone 14, বড় সিদ্ধান্ত Apple-র

বাংলা হান্ট ডেস্ক: মোবাইলপ্রেমীদের কাছে পছন্দের তালিকায় একদম প্ৰথমসারিতে থাকে Apple-এর iPhone। পাশাপাশি, এই ফোনের নতুন নতুন মডেলকে ঘিরেও আগ্রহ থাকে তুঙ্গে। এমতাবস্থায়, আগামী সেপ্টেম্বরেই লঞ্চ হবে নতুন iPhone 14 সিরিজ। যার মধ্যে থাকছে মোট ৪ টি নতুন ফোন। সেগুলি হল iPhone 14, iPhone 14 Max, iPhone 14 Pro ও iPhone 14 Pro Max। তবে, এবার এই সংস্থার আরও একটি বড় খবর সম্প্রতি সামনে এসেছে। জানা গিয়েছে, এবার iPhone-এর নতুন সিরিজের ফোন তৈরি হবে ভারতেই!

মূলত, iPhone উৎপাদনের কাজে Apple -কে সাহায্য করে Foxconn নামক সংস্থা। এতদিন যাবৎ তাইওয়ানের ওই সংস্থাটি উৎপাদনের ক্ষেত্রে চিনকেই প্রাধান্য দিত। কিন্তু, এবার চিনের পাশাপাশি বিভিন্ন দেশে iPhone উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর যার ফলে ভারতেও তৈরি হতে চলেছে iPhone 14 সিরিজ। প্রসঙ্গত উল্লেখ্য, সাম্প্রতিক অবস্থার ভিত্তিতে তাইওয়ান প্রসঙ্গে চিন-আমেরিকা সম্পর্ক খুব একটা ভালো জায়গায় নেই।

এমনকি, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকেই এই দুই দেশের মধ্যে একটা “ঠান্ডা লড়াই”-য়ের আবহ তৈরি হয়েছে। এমতাবস্থায়, বিশেষজ্ঞরা মনে করছেন যে, চিন কার্যত বদলা নিতেই সে দেশ থেকে মার্কিন কোম্পানিদের উৎপাদন বন্ধ করতে পারে। আর সেই কারণেই Apple তাদের সমস্ত সাপ্লায়ারকে সতর্ক করেছে। এই প্রসঙ্গে সংশ্লিষ্ট কোম্পানির বিশেষজ্ঞ মিং-চি কুয়ো জানিয়েছেন যে, iPhone 14 সিরিজের অন্তত একটি ফোন চিনের সঙ্গে ভারতেও উৎপাদন করা হবে। আর এই তথ্য সত্যি হলেই প্রথমবারের মত Apple-এর লেটেস্ট জেনারেশনের স্মার্টফোন তৈরি হবে ভারতে।

এদিকে, এই সিদ্ধান্তের ফলে ভারতে সাপ্লাই চেনেও অনেক সুবিধে হবে বলে মনে করেছেন কুয়ো। পাশাপাশি তিনি বলেন, সাধারণত, iPhone-এর লেটেস্ট জেনারেশনের ফোনগুলি চিনের বাইরে উৎপাদন করার ক্ষেত্রে বেশ কয়েক মাস সময় লেগে যেত। এমনকি, iPhone 13 লঞ্চের ক্ষেত্রেও প্রায় তিন মাস পর ভারতে iPhone 13 সিরিজ উৎপাদনের কাজ শুরু হয়। তবে, এবার সেক্ষেত্রে বদল আনার পরিকল্পনা করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারতে তৈরি iPhone 14 সিরিজের ফোনগুলি দেশের মধ্যেই বিক্রি করা হবে। এমতাবস্থায়, চিনের তুলনায় ভারতে কম পরিমানে iPhone উৎপাদন শুরু হলেও ভবিষ্যতে চিন থেকে ভারতে উৎপাদন সরিয়ে নিয়ে আসার ক্ষেত্রে Apple-এর এটা একটা বড় পদক্ষেপ হিসেবে দেখছেন কুয়ো।

এদিকে, ইতিমধ্যেই iPhone 14 সিরিজের স্মার্টফোনের কিছু স্পেসিফিকেশন সামনে এসেছে। যেখানে জানা গিয়েছে যে, iPhone 13-এর মতই iPhone 14 সিরিজেও A15 Bionic চিপ ব্যবহার করতে পারে Apple। পাশাপাশি, এই ফোনের ব্যাটারি থাকবে 3115 mAh। 6.1 ইঞ্চির ডিসপ্লের এই iPhone-এর দাম ভারতে হতে পারে ৭৯,৯০০ টাকা।

Related Articles