টাইমলাইনভারত

এবার মাসে LPG সিলিন্ডার কেনার সীমা বেঁধে দিল কেন্দ্র, প্রভাব পড়বে প্রতিটি মানুষের উপরে

বাংলা হান্ট ডেস্ক: Liquefied Petroleum Gas অর্থাৎ LPG সিলিন্ডারের ঘরোয়া ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের এবার রেশনিংয়ের সম্মুখীন হতে হবে। শুধু তাই নয়, জানা গিয়েছে, এবার কোনোভাবেই একজন LPG গ্রাহক বছরে ১৫ টির বেশি সিলিন্ডার নিতে পারবেন না। পাশাপাশি, এক মাসে দু’টির বেশি সিলিন্ডারও পাওয়া যাবে না। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এখনও ঘরোয়া কাজে ব্যবহৃত ভর্তুকিহীন LPG গ্রাহকেরা তাঁদের প্রয়োজন অনুযায়ী সিলিন্ডার পেয়ে যেতেন।

এই প্রসঙ্গে সিলিন্ডার ডিস্ট্রিবিউটাররা জানিয়েছেন যে, এই রেশনিংয়ের ক্ষেত্রে সফটওয়্যারেও প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে। এমনকি, ইতিমধ্যেই এই সিদ্ধান্ত দ্রুত কার্যকর করা হয়েছে। মূলত, ঘরোয়া কাজে ব্যবহৃত ভর্তুকিহীন LPG সিলিন্ডারগুলি বাণিজ্যিক সিলিন্ডারগুলির তুলনায় সস্তা হওয়ায় সেগুলিকে বাণিজ্যিক কাজেই ব্যবহার করা হচ্ছিল। এমতাবস্থায়, এই অভিযোগের ভিত্তিতেই এহেন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যে তিনটি তেল কোম্পানির গ্রাহকদের জন্য এই পরিবর্তন করা হয়েছে। যাঁরা ভর্তুকিযুক্ত ঘরোয়া LPG গ্যাসের আওতায় নথিভুক্ত রয়েছেন, তাঁরা এই ক্ষেত্রে বছরে বারোটি সিলিন্ডার পেতে পারবেন। যদিও, অতিরিক্ত প্রয়োজনে তাঁদের ভর্তুকিহীন সিলিন্ডার নিতে হবে। এতে রেশনিং ব্যবস্থাও রয়েছে।

ডিস্ট্রিবিউটরদের মতে রেশনিংয়ের আওতায় একটি সংযোগে মাসে মাত্র দু’টি সিলিন্ডার নেওয়া যায়। কিন্তু কোনো অবস্থাতেই এই সংখ্যা বাৎসরিক পর্যায়ের পরিপ্রেক্ষিতে নির্ধারিত সংখ্যার বেশি হওয়া যাবে না।

এই প্রসঙ্গে আগ্রা বিভাগের ইন্ডেন ডিস্ট্রিবিউটরস অ্যাসোসিয়েশনের সভাপতি বিপুল পুরোহিত জানিয়েছেন যে, যদি কোনো গ্রাহকের অতিরিক্ত গ্যাস সিলিন্ডারের প্রয়োজন হয় সেক্ষেত্রে তাঁকে উপযুক্ত প্রমাণ প্রদর্শনের পাশাপাশি তেল কোম্পানির আধিকারিকদের কাছ থেকে অনুমতি নিতে হবে। তবেই অতিরিক্ত সিলিন্ডারের ব্যবস্থা করা যেতে পারে বলে জানান তিনি।

Related Articles