টাইমলাইনভারত

করোনা মারতে এবার দাগা হবে কামান, অভিনব উদ্যোগ কলকাতা পুরসভার

বাংলাহান্ট ডেস্কঃ মশা মারতে কামান দাগা, থুড়ি কলকাতায় (Kolkata) এবার দেখা যাবে করোনা মারতে কামান দাগা। শুনতে অবাক লাগলেও, এবার এই পন্থাই অবলম্বন করতে চলেছে কলকাতা পুরসভা (Calcutta Municipality)। চীনের পর এবার কলকাতায় দেখা যাবে এই অত্যাধুনিক যন্ত্র।

করোনার দৌরাত্ম্যে অতিষ্ট হয়ে উঠেছে তিলোত্তমা। দিনে দিনে বেড়েই চলেছে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা। কপালে চিন্তার ভাঁজ পড়ছে চিকিৎসকদের। করোনা প্রতিষেধক আবিষ্কার করতে নাজেহাল বৈজ্ঞানিকরা। চলছে যুদ্ধ তৎপরতায় কাজ।

মিস্টিং ক্যানন
এবার কলকাতার বুকে করোনা দমন করতে ব্যবহার করা হবে কামান। নামে কামান হলেও, কাজে কিন্তু যুদ্ধে কামান নয়। এটি বিশালাকার এক যন্ত্র, মিস্টিং ক্যানন। এই মিস্টিং ক্যানন দিল্লীতে দূষণ কমানোর কাজে ব্যবহার করা হত। তবে এবার করোনার বিরুদ্ধে লড়তে এই অস্ত্রই কিনতে চলেছে কলকাতা পুরসভা। চীনে এই ধরণের যন্ত্র ব্যবহার করার পর এবার খোদ কলকাতার রাস্তায় দেখা মিলবে এই অস্ত্রের।

কি কাজে লাগে এই যন্ত্র?
মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, দিল্লীতে বিস্তীর্ণ এলাকায় জলকণা ছড়িয়ে দুষণ কমাতে এই যন্ত্র ব্যবহার করা হয়। তবে এবার এটি কলকাতাতেও ব্যবহার করা হবে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রয়োজন বুঝে সঠিক মাত্রায় এই যন্ত্রে রাসায়নিকের ব্যবহার করতে হবে।

Back to top button