টাইমলাইন

বড় ঘোষণা কেন্দ্রের! এবার নেতাজির জন্মদিনেই শুরু হবে সাধারণতন্ত্র দিবস উদযাপন

বাংলা হান্ট ডেস্ক: নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানিয়ে এবার বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সূত্র মারফত জানা গিয়েছে যে, এবার ২৩ জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবস পালন শুরু হয়ে যাবে।

ইতিমধ্যেই ভারতের ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দিকগুলিকে বিশেষ ভাবে উদযাপন ও স্মরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। যেই কারণে এবার থেকে নেতাজির জন্মদিন অর্থাৎ ২৩ জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবসের আনুষ্ঠানিক উদযাপন শুরু করবে কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন ২৪ জানুয়ারি থেকে সরকারিভাবে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হত। পাশাপাশি ২৩ জানুয়ারি দিনটিকে কেন্দ্রীয় সরকার পরাক্রম দিবস হিসেবে পালন করে থাকে।

যদিও, এর আগেই কেন্দ্র সারা দেশে নেতাজির স্মৃতিবিজড়িত স্থানগুলিকে নিয়ে আলাদা পরিকল্পনা গ্রহণ করেছিল৷ সেইমতো গত বছর অক্টোবরে কেন্দ্রের পর্যটন মন্ত্রক আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকীতে একটি কিউরেটেড ট্যুরের পরিকল্পনার কথাও জানায়।

এই প্রসঙ্গে পর্যটন মন্ত্রকের এক আধিকারিক জানান যে, “স্থানগুলিকে ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। এই বিশেষ পর্যটনে একাধিক পথ অন্তর্ভুক্ত করা হবে। নেতাজির সঙ্গে সংযুক্ত গন্তব্যগুলির মানচিত্র তৈরি করে কিউরেটেড ভ্রমণপথ তৈরি করা হয়েছে। নেতাজির স্মৃতিবিজরিত পর্যটনস্থলগুলিকে জনপ্রিয় করে তুলতে উদ্যোগও নিতে বলা হয়েছে পর্যটন ব্যবসায়ীদের।”

এদিকে সূত্রের খবর অনুযায়ী, এবার বেশ কয়েকটি দিবসকে বিশেষ গুরুত্ব সহকারে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১৪ অগস্ট দেশভাগ স্মরণ দিবস, ৩১ অক্টোবর সর্দার প্যাটেলের জন্মদিন হিসেবে জাতীয় ঐক্য দিবস , ১৫ নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষ্যে জনজাতি গৌরব দিবস, ২৬ নভেম্বর সংবিধান দিবস এবং ২৬ ডিসেম্বর গুরু গোবিন্দ সিংয়ের চার ছেলেকে শ্রদ্ধা নিবেদন করে বীর বাল দিবস হিসেবে গত কয়েক বছর থেকে পালন করা হচ্ছে।

Related Articles

Back to top button