টাইমলাইনভারত

কমতে চলেছে আপনার TV দেখার খরচ, TRAI-র নির্দেশে দাম কমছে চ্যানেলের! এইদিন থেকে হবে লাগু

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে টিভি নেই এমন বাড়ি আমাদের দেশে রীতিমতো খুঁজে পাওয়া মুশকিল। অবসর যাপনের সময় পছন্দের সিনেমা হোক কিংবা টানটান উত্তেজনার কোনো খেলা, টিভির সামনে বসেই মুহূর্তের মধ্যে কেটে যায় সময়। এমতাবস্থায়, এবার টিভির দর্শকদের জন্য এল বড় সুখবর। শুধু তাই নয়, এবার এক ধাক্কায় কমতে চলেছে টিভি দেখার খরচও। ইতিমধ্যেই এই প্রসঙ্গে Telecom Regulatory Authority of India (TRAI) একটি নতুন নির্দেশিকা জারি করেছে। মূলত, TRAI ট্যারিফ অর্ডার 2.0-তে সংশোধন করেছে।

কি রয়েছে নতুন নিয়মে: প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এই নতুন নিয়মের অধীনে, ১৯ টাকা বা তার কম দামের সমস্ত চ্যানেলকে এবার একটি বোকে (Bouquet)-র মধ্যে শামিল করা হবে। এদিকে, TRAI-এর এহেন সিদ্ধান্তের ফলে, কেবল এবং DTH গ্রাহকরা অনেকটাই স্বস্তি পাবেন।

নতুন নিয়ম ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে প্রযোজ্য হবে: TRAI থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, নতুন এই নির্দেশিকা আগামী ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে কার্যকর হবে। এর পাশাপাশি TRAI আরও জানিয়েছে যে, সমস্ত চ্যানেলগুলিকে এটা নিশ্চিত করতে হবে যে, ১ ফেব্রুয়ারির পরে গ্রাহকরা যাতে তাঁদের দ্বারা নির্বাচিত চ্যানেল বা বোকে অনুসারে পরিষেবা পান।

পরিবর্তন হলে রিপোর্ট করতে হবে: এর পাশাপাশি, TRAI জানিয়েছে যে, সমস্ত ব্রডকাস্টরদেরকে তাদের চ্যানেল, চ্যানেলের এমআরপি এবং চ্যানেলের বোকে কাঠামোতে কোনো পরিবর্তন সম্পর্কে ১৬ ডিসেম্বরের মধ্যে রিপোর্ট করতে হবে।

TRAI,Telecom Regulatory Authority of India,India,National,Guidelines,Cost,Cable,DTH,Channels,Price,customer,Television

৪৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে: এছাড়াও, TRAI এও জানিয়েছে যে এই বোকের মূল্য নির্ধারণ করার সময়, সম্প্রচারকারীরা এটির অন্তর্ভুক্ত পেড চ্যানেলগুলির এমআরপির মোট মূল্য থেকে সর্বোচ্চ ৪৫ শতাংশ পর্যন্ত ছাড় দিতে পারে।

Related Articles