টাইমলাইনভারত

আধার ছাড়া হবে না আর কোনো কাজ! নিয়ম আরও কঠোর করে নির্দেশিকা জারি করল UIDAI

বাংলা হান্ট ডেস্ক: বৰ্তমান সময়ে আমাদের দেশে প্রতিটি নাগরিকের কাছেই আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হিসেবে বিবেচিত হচ্ছে। পাশাপাশি, প্রতিটি ক্ষেত্রেই এই কার্ডকে যথেষ্ট গুরুত্বও দেওয়া হয়। তবে, এবার আধার কার্ডের গ্রহণযোগ্যতা আরও বাড়ানো হচ্ছে। জানিয়ে রাখি যে, দেশে শুধুমাত্র ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India, UIDAI)-ই আধার নম্বর ইস্যু করতে পারে। এমতাবস্থায়, একটি নির্দেশিকা জারি করার মাধ্যমে বড় সিদ্ধান্ত নিয়েছে এই সরকারি সংস্থা।

পাশাপাশি, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজ্য সরকারগুলির কাছে এই সার্কুলার গত সপ্তাহেই পাঠানো হয়েছে। যেটিতে বলা হয়েছে যে, বর্তমানে আধার নম্বর ছাড়া কোনোরকমের সরকারি সুবিধা বা ভর্তুকি দেওয়া হবে না। এছাড়াও, ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, জাত এবং আয় সম্পর্কিত সরকারি শংসাপত্রগুলিও এখন আধার নম্বর ছাড়া জারি করা হবে না। মূলত, একাধিক সরকারি প্রকল্পগুলিতে বিভিন্নরকম পরিষেবা ও সুবিধে পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা নির্ধারণ করে এই নথিগুলি।

এছাড়াও, ওই বিজ্ঞপ্তিতে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া, আধার আইনের ৭ নং ধারার বিধানটিও স্পষ্টভাবে উপস্থাপিত করেছে। যেখানে বলা হয়েছে, যাঁদের কাছে আধার কার্ড নেই তাঁদের শনাক্তকরণের ক্ষেত্রে বিকল্প পদ্ধতির সাহায্যে সরকারি প্রকল্পের পরিষেবা দেওয়া যেতে পারে। যদিও, ওই সার্কুলারে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে বর্তমানে দেশের প্রাপ্তবয়স্ক নাগরিকদের মধ্যে প্রায় ৯৯ শতাংশ আধার নম্বর পেয়েছেন।

এমতাবস্থায়, এখনও যাঁদের কাছে আধার নম্বর নেই, তাঁরা অবিলম্বে আধার নম্বরের জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে স্লিপে পাওয়া আধার তালিকাভুক্তি শনাক্তকরণ (Enrollment ID, EID) নম্বরটিকে আধার আইনের ধারা ৭-এর অধীনে বিকল্প পদ্ধতি হিসেবে গণ্য করা হবে। অর্থাৎ, এর সাহায্যে কেন্দ্র বা রাজ্যের যে কোনো সরকারি পরিষেবা পেতে আধার তালিকাভুক্তি শনাক্তকরণ (EID) নম্বরটি বা স্লিপটি দেখাতে হবে।


প্রসঙ্গত উল্লেখ্য যে, গত ১১ অগস্ট UIDAI-এর তরফে জারি করা সার্কুলারে সাফ জানিয়ে দেওয়া হয় যে, আধার কার্ডের ক্ষেত্রে নিয়মগুলিকে পূর্বের তুলনায় আরও কঠোর করা হচ্ছে। শুধু তাই নয়, সেখানে আরও বলা হয়েছে যে, যাঁদের কাছে আধার নম্বর নেই, তাঁরা সরকারের কাছ থেকে কোনো ভর্তুকির সুবিধা নিতে পারবেন না।

Related Articles