টাইমলাইনলাইফস্টাইল

লাউশাক শুধুই মুখের স্বাদ নয়, শরীরের অনেক উপকারেও কাজ দেয়

শাক সবজি শরীরের জন্য খুব উপকারী। কিন্তু সব সবজি শরীরের জন্য উপকারী নয়। তাই খাওয়ার সময় একটু বাদ বিচার করে খাওয়া উচিৎ। প্রথমেই বলে রাখা ভালো যে সবজি গুলো খেলে আপনার শরীরে উপকার পাবেন।

আর শাকের মধ্যে হরেক রকমের শাক আছে যেমন লাল শাক, পালং শাক, পুঁইশাক, কুমড়ো শাক, কলমি শাক, কঁচু শাক, শুইনি শাক ইত্যাদি।এর মধ্যেই একটা উপকারী শাক হলো লাউ শাক প্রচুর আঁশ থাকার কারণে কোষ্ঠকাঠিন্য দূর করে লাউ শাক। এছাড়া পাইলস প্রতিরোধেও সহায়ক।ক্যালরি কম থাকায় ওজন কমানোর জন্য লাউ শাক হলো উপকারী। বিটা-ক্যারোটিন, লুটেইন এবং জিয়েজ্যান্থিন থাকে লাউ শাকের মধ্যে থাকা বিটা-ক্যারোটিন রোগ প্রতিরোধ করে। আর লাউ শাক হার্টের পক্ষে খুব ভালো।

এর মধ্যে পালং শাক, বাঁধাকপি, কুমড়ো, পটল, বিনস, গাজর, বিট,এগুলি খাওয়া বেশ উপকারী। কারণ এর মধ্যে থাকে ভিটামিন, মিনারেল যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। আমাদের সুস্থ থাকার জন্য আরেকটা কথা মাথায় রাখা দরকার।

কিছু খাদ্য তালিকায় থাকা আবার বেশ ক্ষতিকর। এর মধ্যে বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।কিন্তু সব সমইয় যে এতো সবজি খাই সেই সবজি যে শরীরের জন্য উপকার। এরকম অনেক সবজি আছে তা আমাদের জন্য একেবারেঈ উপকারি নয়। তা খেলে আমাদের নানা ক্ষতি হতে পারে। তবে এর মধ্যেও একটা বিশেষ উপকারী হলো শাক।শাক শরীরের পক্ষে অনেক উপকারী, কারণ শাকের মধ্যে যেসব খনিজ থাকে তা শরীরের উপকারে কাজে লাগে. বলা যেতে পারে খনিজ গুলি আমাদের শরীরের চাহিদা পূরণ করে। একমাত্র শাক যা চোট জলদি রান্না করা যায় আর তা সহজে হজম করা যায়। বলা যেতে পারে বাজারে শাক পাওয়া যায় খুবই স্বল্প টাকায়। তাই শাক অনেকেরই কাছে রোজকার খাওয়ার জিনিস।

Back to top button