টাইমলাইনলাইফস্টাইল

শরীর সুস্থ রাখতে এড়িয়ে চলুন এই সকল সবজি

শাক-সবজির শরীরের জন্য যে কতটা উপকারি তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। আর প্রত্যেক ঋতুতে শাক সবজি জমিয়ে খাওয়ার কনো বিকল্প নেই।  সবজির মৌসুম বলতে মাথায় আসে শীতকালের কথা। যদিও গরম কালে আমরা দেখি যে অনেক সবজি পাওয়া যায়। কিন্তু তবুও মরশুমের সবজি খাওয়ার উপকারিতা অনেক। কারন এই সবজি খুবই পুষ্টিকর ও সুস্বাদু সবজি হয় । এই ধরনের সবজি দিয়ে নানারকমের তরকার, ডাল, ঘণ্ট,পরোটা ইত্যাদি বানানো যায়।

খাদ্য তালিকায় থাকা বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।কিন্তু সব সমইয় যে এতো সবজি খাই সেই সবজি যে শরীরের জন্য উপকার তা বলা ভুল। এরকম অনেক সবজি আছে তা আমাদের জন্য একেবারেঈ উপকারি নয়। তা খেলে আমাদের নানা ক্ষতি হতে পারে।মার্কিন গবেষক চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ যা নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। ার সেই গাছের ফল বা সবজি খেলে তার ক্ষতিকর প্রভাব আমাদের মধ্যে পড়তে পারে।মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনো লঙ্কার মতো শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে। বলা ভালো এইসব সবজি খেয়ে খুব শরীর খারাপ হতে পারে।  এই ল্যাক্টিন  কীট-পতঙ্গের হাত থেকে বাঁচাতে সাহায্য করে।তার সাথে সাথে তা আমাদের দেহে প্রবেশ করলে আমাদের ও অনেক বড় ক্ষতি হয়।

আর তাই ল্যাক্টিন বেশি খাওয়া আমাদের অজান্তেই আমদের মধ্যে ক্ষতি ডেকে আনে।মানসিক অবসাদ এবং আরও অনেক ক্ষতিকর প্রভাব দেখা দেয় আমাদের দেহে। ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে। তাই এই ব্যপারে আমাদের সতর্ক থাকা দরকার খুব। আর বেশি বেশি করে এই ধরনের সবজি খাওয়া কমাতে হবে। আর খলেও তা ভালো করে রান্না করে খেতে হবে।

 

 

Related Articles