টাইমলাইনভারত

কেমন থাকবে এই সপ্তাহে দেশের আবহাওয়া? জানাল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ দেশে নতুন করে ঢুকেছে পশ্চিমা বায়ু। যার জেরে এই সপ্তাহে পশ্চিম হিমালয় অঞ্চল জুড়ে ঝড় ও তুষারপাত হবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। পাশাপাশি এই পশ্চিমা বায়ু দক্ষিণ ভারতে বজ্র পাত সহ বিচ্ছিন্ন বৃষ্টি (rain) নিয়ে আসবে এই সপ্তাহে । এই সপ্তাহ জুড়ে কর্ণাটকে বৃষ্টি ও ঝড় হবে বলে জানানো হয়েছে।

kolkata hot summer where is rain Bangla Hunt Bengali News

বুধবার থেকে শনিবার পর্যন্ত উত্তর-পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। অরুণাচল প্রদেশ এবং সিকিমের উপর বিচ্ছিন্ন তুষারপাত হতে পারে। আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, তামিলনাড়ু এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জগুলিতে বিচ্ছিন্ন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর ( weather office)   সূত্রে ।

700339815 HeavystormandrainlashKolkata 6 630x420 1 Bangla Hunt Bengali News

এই সপ্তাহে সম্ভবত বিহার, গুজরাট, মহারাষ্ট্র এবং গোয়ায় আবহাওয়া শুকনো থাকব্র। গুজরাট, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের কয়েকটি স্থানে সর্বোচ্চ তাপমাত্রা 40 ডিগ্রি সেন্টিগ্রেড বা তারও বেশি সম্ভব।

প্রসঙ্গত, আবহাওয়া পূর্বাভাসে একটি বেসরকারী আবহাওয়া সংস্থা জানিয়েছে, লা নিনার অবস্থার কারণে চলতি মৌসুমে ভারতে একটি “অস্বাভাবিক ভেজা” এবং “স্বাভাবিকের চেয়ে উপরে” বর্ষা হবার সম্ভাবনা রয়েছে। আইবিএম উদ্যোগে আবহাওয়া সংস্থা জানিয়েছে, এবছর মৌসুমি বায়ু স্বাভাবিক আগমন তারিখের একদিন আগে 31 মে কেরালায় আঘাত হানতে পারে। যদি এই পূর্বাভাস সত্যি হয় তাহলে এবছর নিয়ে টানা দুবছরের ওপর বর্ষাকাল ভারতে “স্বাভাবিকের চেয়ে উপরে” থাকবে। এবার গরম ও থাকবে অন্য বারের তুলনায় বেশি।

 

Back to top button