টাইমলাইনভারত

প্রায় পাঁচশত বছর পর রাম জন্মভূমিতে পালন হবে অভূতপূর্ব দীপাবলি, ৫ কোটি ৫১ লক্ষ প্রদীপ জ্বালিয়ে গড়া হবে বিশ্বরেকর্ড

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর প্রদেশের (Uttar Pradesh) অয্যোধ্যায় শ্রী রাম মন্দির (Ram Mandir) নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে। প্রায় সাড়ে তিন বছর লাগবে এই মন্দিরটি তৈরি হতে। আর এরমধ্যে অয্যোধ্যায় বিশেষ ভাবে দীপাবলি (Diwali) উৎসব পালন করার প্রস্তুতি চলছে। এবার অস্থায়ী মন্দিরে বিরাজমান রামলালার দরবারে স্বদেশী প্রদীপ জ্বলমল করবে আর গোটা অয্যোধ্যায় প্রায় ৫ কোটি ৫১ লক্ষ প্রদীপ জ্বালানো হবে।

এবার ৪৯২ বছর পর প্রথমবার দিব্য দীপাবলির আয়োজন রাম জন্মভূমি চত্বরে পালন হবে। এর সাথে সাথে অস্থায়ী মন্দিরে রামলালার দরবারে অসংখ্য প্রদীপের আলোয় আলোকিত হবে। এর আগে খুব সীমিত জায়গার মধ্যে অয্যোধ্যায় শ্রী রাম জন্মভূমিতে দীপাবলি পালিত হত। আর তখন শুধু পুরোহিতই প্রদীপ জ্বালাতেন।

দীপাবলির অবসরে রামলালার অস্থাই মন্দিরে বিশেষ পুজো হবে। আর এবার দীপাবলিতে নতুন বিশ্বরেকর্ড বানানোর জন্য গোটা অয্যোধ্যায় ৫ লক্ষ ৫১ হাজার প্রদীপ জ্বালানো হবে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এই অবসরে ১৩ ই নভেম্বর অয্যোধ্যায় উপস্থিত থাকবেন।

রামলালার প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস বলেন, ‘এবারের দীপাবলি রামলালা চত্বরে পালিত হবে, এটি অদ্বিতীয় আর অভূতপূর্ব হতে চলেছে। অনেক কারণে প্রভু শ্রীরামকে ২৮ বছর ত্রিপলের নীচে কাটাতে হয়েছে। এবার কলি যুগে ত্রেতা যুগের মতো দীপাবলি পালিত হবে, আর গোটা বিশ্ব সেটি দেখবে।”

Back to top button