টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিক

সবরকম চ্যালেঞ্জ নিতে প্রস্তুত, ভারতীয় মহিলা ফুটবল টিমের দায়িত্ব পেয়ে বললেন সুইডিশ কোচ

বাংলা হান্ট ডেস্কঃ মহিলা ক্রিকেটের মতো মহিলা ফুটবল নিয়েও যে একই রকম উদ্যোগী ভারত এবার অন্তত তার কিছুটা প্রমাণ মিলল মহিলা দলের নতুন কোচ নিয়োগের হাত ধরে। এআইএফএফ বা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন জানিয়েছে, ভারতীয় মহিলা দলের নতুন কোচ হতে চলেছেন সুইডেনের খ্যাতনামা কোচ টমাস ডেনারবি। গত ৩০ বছর ধরে নানা জায়গায় কোচিং করিয়ে আসছেন ডেনারবি। পেয়েছেন একাধিক সাফল্য। তার এই বিপুল অভিজ্ঞতা বড় কাজে লাগবে বলেই আশাবাদী ফেডারেশন।

২০১১ সালের সবচেয়ে বড় সাফল্য এসেছিল টমাসের ঝুলিতে। তার কোচিংয়েই সুইডেন বিশ্বকাপের তৃতীয় স্থানে উঠে আসে। পরের বছর অলিম্পিকেও কোয়ার্টার ফাইনালে পৌঁছে ছিল সুইডেন। তাও সেই ডেনারবির হাত ধরেই। তার হাতে মোট দুটি দায়িত্ব তুলে দিয়েছে ফুটবল ফেডারেশন। একদিকে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ দলের দায়িত্ব দেওয়া হয়েছে তার হাতে। সেই সঙ্গে এএফসি কাপে ভারতীয় সিনিয়র মহিলা দলেরও দায়িত্ব সামলাবেন টমাস।

এই কোচ নিয়োগ সম্পর্কে বলতে গিয়ে ফেডারেশনের সচিব কুশল দাস জানান, ভারতের সম্পর্কে ডেনারবির ধারণা অত্যন্ত পরিষ্কার। তার বিপুল অভিজ্ঞতা রয়েছে। তাই আশা করা যায় তার অভিজ্ঞতার প্রতিফলন ঘটবে ভারতীয় দলে। একসঙ্গে কাজ করতে পারলে সফলতা অবশ্যই আসবে বলেও মনে করেন তিনি। অন্যদিকে এই নতুন চ্যালেঞ্জ নিয়ে খুশি ডেনারবিও। ফেডারেশন এভাবে তাকে খুঁজে এনেছে তাতেও ভীষণ খুশি কোচ।

ফেডারেশনের প্রেস বিজ্ঞপ্তি দেখার পর তিনি জানান, “ভারতে প্রতিভার অভাব নেই। তাই আমার কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল, এএফসি কাপে মেয়েদের দলকে ভালমতো তৈরি করে দেওয়া। জীবনটাই হল মস্ত বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ নেওয়াটা সবসময় আমি উপভোগ করি।” এখন আগামী দিনে সুইডেনের এই মহাতারকার হাত ধরে ভারতের সাফল্য আসে কিনা সেদিকেই তাকিয়ে থাকবে সকলে।

 

Related Articles

Back to top button