fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

নিউ ইয়র্কে করোনার বিরুদ্ধে লড়তে একটা জাহাজকে করে দেওয়া হল হাজার বেডের হাসপাতাল

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) পরিস্থিতি মোকাবিলা করতে তৎপর বিশ্ব। সব দেশ তাঁদের নিজেদের মতো করে এই রোগের প্রকোপ থেকে বাঁচার চেষ্টা করছে। চীন, ইতালি, স্পেন ছাড়িয়ে বর্তমানে এই রোগ আমেরিকায় (America) তাঁর বিস্তার লাভ করেছে। এখনও অবধি আমেরিকায় করোনা ভাইরাসের ফলে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গেছে এবং প্রাণ হারিয়েছেন ৫ হাজারেরও বেশি মানুষ। এই পরিস্থিতিতে আমেরিকার নৌ সেনার এক জাহাজ নিউ ইয়র্কে (New York) করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য হাসপাতালের কাজ করবে।

নিউ ইয়র্কে করোনা ভাইরাসের প্রভাব দেখে আমেরিকার নৌ সেনার এক হসপিটাল শিপ ‘দ্যা কমফর্ট’কে নিউ ইয়র্কে পাঠানো হয়। এই জাহাজ ভার্জিনিয়ার নরফল্ক নেভি বেস থেকে নিউ ইয়র্কের জন্য পাঠানো হয়। প্রায় ৮ দিন সময় লাগবে এই জাহাজের নিউ ইয়র্ক পৌঁছাতে।

এই জাহাজের ১২ টি কামরা আধুনিক এবং উন্নতমানের চিকিৎসা দ্রব্য দিয়ে পরিপূর্ণ করা রয়েছে। এছাড়াও ১ হাজারের বেশি বিছানার ব্যবস্থাও রয়েছে। নিউ ইয়র্কের মেয়রের বক্তব্য, ‘খুব শীঘ্রই আমরা সাহায্য পেতে চলেছি। এবং এর ফলে আমরা মানুষের জীবন বাঁচানোর কাজ আরও দ্রুত গতিতে করতে পারব’। এই জাহাজে ১০০০ হাসপাতাল বেড, ৮০ টি এমারজেন্সি বেড এবং ১২ টি অপারেটিং ঘর রয়েছে। সম্ভবত মঙ্গলবার এই হাসপাতাল রুপি জাহাজ আক্রান্তদের চিকিৎসার কাজে অংশ নিতে পারেব।

আমেরিকার করোনা আক্রান্তের জায়গা গুলোর মধ্যে সংখ্যা নিউ ইয়র্ক সিটি অন্যতম। আর এভাবেই যদি আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে তাহলে বর্তমানের তুলনায় তিনগুণ বেশি হসপিটাল বেডের প্রয়োজন হবে তাঁদের।

Back to top button
Close
Close