টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

বাংলায় হতে চলেছে তিন কর্পোরেশনের ভোট-হবে তৃণমূল, বিজেপির শক্তি পরীক্ষা

বাংলাহান্ট ডেস্কঃ নতুন বছরেই সম্ভাবনা রয়েছে কর্পোরেশনের ভোটদান (corporation election) পর্ব। মিউনিসিপ্যালিটির ভোটের (municipality election) আগেই সেরে নেওয়া হবে কর্পোরেশনের ভোট। সম্ভবত ২৪ এপ্রিলই ভোটের দিন নির্ধারিত হতে পারে বলে জানা গিয়েছে।

এপ্রিলের তৃতীয় সপ্তাহের দিকে কলকাতা (kolkata), হাওড়া (Howrah), শিলিগুড়ি (Siliguri) ও আসানসোল (Asansol) এই চারটি কর্পোরেশনের ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। এই চারটি জায়গার ভোট আগেই করে নিতে চায় রাজ্য সরকার। গেরুয়া শিবিরের ক্ষমতা থেকে নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে রয়েছে তৃণমূল, সিপিএমরা। ক্রমশ সদস্য সংখ্যা কমে যাওয়া সিপিএমরাও চাইছে আবার নিজেদের পুরনো জায়গা ফিরে পেতে। নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে তাই সকলেই এগিয়ে থাকতে চায়।

বিভিন্ন বোর্ডের পরীক্ষা চলবে প্রায় মার্চ মাস পর্যন্ত। আবার ১৪ ই এপ্রিল শুরু হচ্ছে বাংলা নববর্ষ। এর মধ্যে ভোট প্রক্রিয়া শুরু করা সম্ভব নয়। তাই তারপরই ভোটের প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে বলে জানা গিয়েছে। অনেকের দাবী, তাই ২৪ শে এপ্রিল এই চারটি কর্পোরেশনের ভোটগ্রহণ করা যেতে পারে। অপরদিকে ওই দিন থেকে আবার রমজান মাস শুরু হচ্ছে। তাই সেদিন থেকে আবার ভোট প্রক্রিয়া শুরু করা যাবে কিনা সেদিকটাও দেখা হচ্ছে।

অপরদিকে রাজ্য সরকার মে মাসের মাঝামাঝি সময়ে বাকি পুরসভাগুলির নির্বাচন চায়। তাই নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে সবাই যেজার নিজেদের মতো লড়ে চলেছে। রাজ্যে নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে সকলেই উদ্যোগী। ২০২১ সালে স্থির হওয়া বিধানসভা নির্বাচনের আগে এই ভোটের ফলাফলের দিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

Related Articles