টাইমলাইন

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস কলকাতা সহ রাজ্যজুড়ে, জানাচ্ছে আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ সকাল হলেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পারদ। দুপুরের দিকে তাপমাত্রা ছাড়িয়ে যাচ্ছে ৩০ ডিগ্রির কাঁটা। এরই মাঝে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া দফতর (weather forecast)। গতকাল অর্থাৎ সোমবার কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বনিম্ন ২২.১ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি হয়নি।

জানা যাচ্ছে যে, একদিকে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে, এবং অপরদিকে পশ্চিমী ঝঞ্ঝা রাজ্যে প্রবেশ করতে চাইছে। এই পরিস্থিতিতে সপ্তাহের মাঝ থেকে শেষ পর্যন্ত  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার অবধি বৃষ্টি না হলেও, বৃহস্পতিবার এবং শুক্রবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়।

তবে কালবৈশাখী না হলেও কিন্তু বজ্রবিদ্যুত সহ বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোনও পূর্বাভাস না থাকলেও শনিবার থেকে হাল্কা বৃষ্টি হতে পারে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না।

আলিপুর আবহাওয়া দপ্তর (weather update) অনুযায়ী উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে আজ বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টির সঙ্গে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। আবার আবহবিদরা জানিয়েছেন তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি।

Related Articles

Back to top button