টাইমলাইনটেক নিউজ

ভারতে ফিরছে Tiktok! জল্পনা উস্কে দিল Microsoft ও Walmart

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) বাজারে ফের ফিরছে Tiktok, সম্প্রতি এমনটাই জল্পনা উঠে আসছে টেকদুনিয়ায়। সৌজন্যে দুই মার্কিন টেক জায়ান্ট Walmart ও Microsoft. জানা যাচ্ছে এই দুই সংস্থাই কিনতে চলেছে টিকটক

চীনে তৈরি ৫৯ টি অ্যাপ বন্ধ করেছিল ভারত সরকার। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল তারা ভারতীয় গ্রাহকদের ব্যাক্তিগত তথ্য চুরি করছে৷ কিন্তু মালিকানা বদল হলে টিকটক আর চীনা অ্যাপ থাকবে না। ফলে ভারতের বাজারে তার ফিরতেও খুব একটা সমস্যা হবে না এমন জল্পনা ছিলই।

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল কোনো এক মার্কিন টেক জায়ান্ট কিনে নিতে পারে চীনের টিকটককে। সেই জল্পনা সত্যি করেই দুই মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট ও ওয়ালমার্ট কিনে নিচ্ছে টিকটককে।

মাইক্রোসফ্ট ইতিমধ্যে টিকটক কিনতে প্রস্তুত, এখন মার্কিন যুক্তরাষ্ট্রের আরেক সংস্থা ওয়ালমার্টও মাইক্রোসফ্টের সাথে এই অ্যাপটি কিনে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে। যদি এই সংস্থাগুলি কিনে নেয় তবে খুব শিগগিরই টিকটকের ভারতে প্রত্যাবর্তন সম্ভব হতে পারে।

মাইক্রোসফ্ট ক ওয়ালমার্ট টিকটক কিনতে চলেছে এই খবরে ওয়ালমার্টের শেয়ারগুলি হু হু করে বাড়তে শুরু করেছে। নিউইয়র্কের প্রায় ৩.6 শতাংশ বেড়ে ১৩৫.৪৭ ডলারে পৌঁছেছে। ওয়াল স্ট্রিট জেনারেল একটি প্রতিবেদনে বলেছে যে টাইটককের মার্কিন ব্যবসায়ের জন্য বাইটড্যান্স $ 30 বিলিয়ন ডলার চাইতে পারে।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটকের উপর নিষেধাজ্ঞার নির্দেশ দিয়েছেন, যাতে এর মূল সংস্থা বাটড্যান্সকে আমেরিকান সংস্থার কাছে ৯০ দিনের মধ্যে তার মার্কিন কার্যক্রম বিক্রি করতে হবে।

 

Related Articles

Back to top button