টাইমলাইনটেক নিউজ

আপনার ব্যক্তিগত তথ্য চুরি করছে টিকটক, ইমেল আইডি থেকে পাসওয়ার্ড সবই চীনা কোম্পানির দখলে

 

বাংলাহান্ট ডেস্কঃ বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না সামাজিক মাধ্যম টিকটকের (tiktok)। গুপ্তচরবৃত্তি করতে গিয়ে হাতে নাতে ধরা পড়ল চীনা সংস্থা। সম্প্রতি অ্যাপেলের অত্যাধুনিক অপারেটিং সিস্টেমে ধরা পড়েছে এই চুরি।

জানা যাচ্ছে, এই নতুন অপারেটিং সিস্টেমে ( ios 14) একটি ফিচার রয়েছে। যেখানে কোন কোন অ্যাপ আপনার ব্যক্তিগত তথ্য চুরি করছে তা জানা যায়। সেখানেই জানা গিয়েছে, বহুদিন ধরে লক্ষ লক্ষ আইফোন ইউজারের ওপর নজর রাখছে। TikTok প্রায়শই ইউজারদের ক্লিপবোর্ড অ্যাক্সেস করতো যার সাহায্যে তাদের নোটগুলি পড়তে পারত। ক্লিপবোর্ড থেকে সহজেই ইমেল আইডি, পাসওয়ার্ড থেকে শুরু করে সমস্ত গোপন তথ্যই চুরি করে নিতে পারবে।

প্রসঙ্গত, ভারত চীন অশান্ত পরিস্থিতিতে কিছুদিন আগে দেশজুড়ে টিকটক বর্জন করার দাবি উঠলে, তাতে এই চীনা অ্যাপের জনপ্রিয়তায় একটু ভাঁটা পড়েছে। তাই এবার ভারতীয়দের কাছে টানতে প্রোফাইল ছবিতে ভারতের পতাকা ব্যাবহার করল টিকটক। যা দেখে রোষে ফেটে পড়েছে নেটপাড়া।

বর্তমান যুগ সামাজিক মাধ্যমের যুগ। স্মার্ট ফোনে ধারন যে কোনো ছবি বা ভিডিও সারা বিশ্বের সাথে ভাগ করে নেন নেট পাড়ার বাসিন্দারা। আর সেই ভাইরাল ছবি বা ভিডিও এর জেরেই রাতারাতি তারকা বা খলনায়ক বনে যায় যে কেউ। চীন ভারতের সীমান্ত বিবাদে ইতিমধ্যেই খলনায়ক হয়ে যাওয়া টিকটক ফের একবার জনতার রোষে পড়ল।

চীনের সাথে ভারতের বিবাদে ইতিমধ্যেই ভারতে বয়কটের মুখে এই চীনা সংস্থা। প্রতিদিন টিকটক ছাড়ছে হাজার হাজার ভারতীয়। মূলত এই ড্যামেজ কন্ট্রোলের জন্যই টিকটকের অফিসিয়াল ফেসবুক ও ইন্সটাগ্রাম পেজে প্রোফাইল পিকচারে টিকটকের লোগোর সাথে ভারতের জাতীয় পতাকা জুড়ে দিয়েছিল সংস্থা। যা দেখেই ক্ষোভে ফেটে পড়েছে ভারতীয়রা।ক্ষুব্ধ ভারতীয় নেটিজেনিরা প্রোফাইল ছবির কমেন্ট বক্সে, টিকটকের আত্মার শান্তি কামনা করে এসেছেন৷

চীনের পর ভারতে বৃহত্তম ব্যাবহারকারী সংখ্যার অ্যাপ টিকটক এপ্রিলের ব্যবহারকারীর সংখ্যা তুলনায় মে মাসে ৫ শতাংশ হ্রাস পেয়েছে। মেয়েদের টিকটক ডাউনলোডগুলিতে 38 শতাংশ হ্রাস পেয়েছে। অর্থবছর 2020 এর প্রথম কোয়ার্টারে 2 বিলিয়ন ডাউনলোড সহ টিকটকের জন্য সর্বাধিক দর্শনীয় কোয়ার্টার ছিল। এর মধ্যে ভারতের অংশ ছিল ৩.৩ শতাংশ বা ১১ মিলিয়ন।

Back to top button