টাইমলাইনভারত

টাইম ম্যাগাজিনের বিশ্বের প্রভাবশালী ব্যাক্তিদের তালিকায় একমাত্র ভারতীয় রাজনেতা হিসেবে নরেন্দ্র মোদীর নাম

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বের সবথেকে প্রতিষ্ঠিত ম্যাগাজিনের মধ্যে একটি টাইম ম্যাগাজিন (Time Magazine) ২০২০ সালের সবথেকে প্রভাবশালী ব্যাক্তিদের তালিকা প্রকাশ করেছে। টাইম ম্যাগাজিন প্রতি বছরই এই লিস্ট জারি করে। এই লিস্টে আলাদা আলাদা দেশের প্রভাবশালী ব্যাক্তিদের নাম থাকে। এই তালিকায় আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নাম যুক্ত হয়েছে। কিন্তু আশ্চর্যজনক হল, এবার আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের উপরে চীনের শাসক জিনপিংকে রাখা হয়েছে।

টাইম বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যাক্তিদের নিজেদের ম্যাগাজিনে জায়গা দেয়। এবার প্রায় দুই ডজন নতুন নামকে তালিকাভুক্ত করা হয়েছে। আর এরমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামও আছে। নরেন্দ্র মোদী একমাত্র ভারতীয় নেতা, যাকে এবারের লিস্টে যুক্ত করা হয়েছে।

টাইম ম্যাগাজিন লেখে, গণতন্ত্রে সেই সবথেকে বড়, যে সবথেকে বেশি ভোট পায়। গণতন্ত্রের অনেক দিক রয়েছে যেখানে বিজয়ী নেতাদের পক্ষে যারা ভোট দেয়নি তাদের অধিকার নিয়েও কথা হয়। ভারতবর্ষ বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এবং এখানে প্রতিটি ধর্মের লোক বাস করে।

ম্যাগাজিনে লেখা হয়, জীবিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসে, এরপর অনেক বিতর্কও সৃষ্টি হয়। জানিয়ে দিই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা আর শাহিন বাগের দাদি বিলকিসকেও এই তালিকায় যুক্ত করা হয়েছে।

বিলকিসের বয়স ৮২ বছর আর উনি শাহিনবাগ দাদি নামে পরিচিত। শাহিনবাগ প্রদর্শনে বিলকিস শিরোনামে উঠে এসেছিলেন। এছাড়াও গত বছর লন্ডনে এক রোগীকে HIV থেকে সুস্থ করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা প্রোফেসর রবিন্দ্র গুপ্তাকেও এই তালিকায় রাখা হয়েছে।

Back to top button