টাইমলাইনলাইফস্টাইল

ঘর থেকে টিকটিকি তাড়াতে গিয়ে নাজেহাল হয়ে পড়ছেন, রইল কিছু সহজ ঘরোয়া টোটকা

বাংলাহান্ট ডেস্কঃ ঘর বাড়িতে টিকটিকির (lizard) বাস যেন, সাধারণ একটা ঘটনার মধ্যেই পড়ে। টিকটিকি গায়ে পড়লেই যেমন অনেকে পঞ্জিকা খুলে বসেন, অন্যদিকে কিন্তু আবার টিকটিকির থেকে নানা রকমের রোগ জীবাণুর সংক্রমণের সম্ভাবনাও থেকে যাচ্ছে।

দেখে নিন ঘর থেকে টিকটিকি তাড়ানোর কিছু ঘরোয়া টোটকা-

পেঁয়াজ, রসুনের গন্ধ একেবারেই না পসন্দ টিকটিকির। তাই যদি সম্ভব হয় ঘরের বিভিন্ন প্রান্তে পেঁয়াজ বা রসুনের কোয়া ছড়িয়ে রাখতে পারেন। টিকটিকি পালিয়ে যাবে।

তামাক গুঁড়ো করে ঘন পেস্ট তৈরি করে সেটা ছোট ছোট বলের আকারে তৈরি করুন। তারপর সেটিকে টুথপিক এর ওপরে গেঁথে ঘরের যেস্থানে বেশি টিকটিকি ঘুরে বেড়ায় সেখানে রেখে দিন। ফল পাবেন হাতে নাতে।

ন্যাপথলিনের উগ্র গন্ধ সহ্য করতে পারে না টিকটিকি। তাই ঘরের যেস্থানে টিকটিকি বেশি ঘুরে বেড়ায় সেখানে ন্যাপথলিন রেখে দিলে, ঘর থেকে পালিয়ে যাবে টিকটিকি।

বোতলে জল নিয়ে তাতে কয়েক চামচ গোলমরিচ গুঁড়ো আর শুকনো লঙ্কার গুঁড়ো একসাথে মিশিয়ে টিকটিকির থাকার জায়গায় স্প্রে করে দিন। ফল পাবেন শীঘ্রই।

ডিমের খোসার গন্ধ, জলের ছিটা টিকটিকির ইন্দ্রিয় দুর্বল করে দেয়। এই পদ্ধতিও প্রয়োগ করে দেখতে পারেন।

ঘর বাড়ি সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। সম্ভব হলে প্রতিদিন জীবাণুনাশক তরল পদার্থ দিয়ে ঘর মুছুন। এতে করে ঘরে টিকটিকির সঙ্গে সঙ্গে অন্যান্য কীট পতঙ্গ, পোকা মাকড়ও কম প্রবেশ করবে।

ঘর সাজানোর জন্য ফুলদানিতে ময়ূরের পালকও রাখতে পারেন। এতে করে আপনার ঘরের শোভা বৃদ্ধির পাশাপাশি টিকটিকিও পালাবে।

Related Articles

Back to top button