টাইমলাইনভারত

পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে না টিপু, যিশু খ্রিস্ট ও মহম্মদ, বিরোধীদের বিক্ষোভে মত বদল শিক্ষা পরিষদের

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমান করোনা আবহে শিক্ষা ব্যবস্থায় বিস্তর পরিবর্তন লক্ষ্য করা গেছে। তেমনই কর্ণাটকের (Karnataka) পাঠ্যসূচীতেও অনেক বদল ঘটতে শুরু করেছে। করোনার কারণে স্কুলশিক্ষার সময়সীমা ২২০ দিন থেকে কমিয়ে মাত্র ১২০ দিন করা হয়েছে।

বাদ যাচ্ছিল টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদ
এই অল্প সময়ের মধ্যে গোটা সিলেবাস সম্পূর্ণ পাঠস্থ করা অসম্ভব হওয়ায়, পাঠ্যক্রমের ৩০% বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কর্ণাটকের শিক্ষামন্ত্রক। যার ফলে কর্ণাটকের সপ্তম শ্রেণীর পাঠ্যক্রম থেকে বাদ যাচ্ছিল টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদ।

বিক্ষোভে সামিল হয় বিরোধীরা
এই সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পর থেকেই নানান মত পার্থক্য দেখা দিতে থাকে। মহীশূরের বিতর্কিত শাসক টিপু সুলতানের ইতিহাস সিলেবাস থেকে বাদ হওয়ায় বিক্ষোভে সামিল হয় বিরোধীরা। তাঁদের দাবী, টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদের জীবন বৃত্তান্ত সিলেবাস থেকে বাদ দিয়ে, শিক্ষাব্যবস্থায় গৈরিকরণের চেষ্টা করা হচ্ছে।

কি জানালেন শিক্ষা পর্ষদ?
সিলেবাস বদলের বিষয়ে কর্ণাটক পাঠ্যবই সোসাইটির ডিরেক্টর মাডে গৌড়া বলেছেন,’ স্কুলশিক্ষার সময়সীমা কমে যাওয়ার কারণে পাঠ্যক্রমের ৩০% ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। যে কারণেই টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদ এই বিষয়গুলো সিলেবাস থেকে বাদ পড়ে যায়’।

নতুন সিলেবাস নিয়ে বিতর্ক হওয়ায় রাজ্যের মাধ্যমিক শিক্ষা মন্ত্রী সুরেশ কুমার জানিয়েছেন, ‘বর্তমানে নতুন পাঠ্যক্রম প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি শিক্ষাবর্ষে কতগুলি দিন পাওয়া যাবে, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। তাই এখনই পাঠ্যক্রমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না’।

Back to top button