fbpx
টাইমলাইনলাইফস্টাইল

গরমে জল খেতে বিরক্তি লাগছে? বারবার খান লেবুর জল

মার্চ মাস প্রায় শেষের পথে কিন্তু এর মধ্যেই শুরু হয়েছে গরমের হাঁসফাঁস। প্যাঁচ প্যাঁচ ভাব বিরক্ত ধরাচ্ছে সবাইকে। আর গরম পড়তেই গলা শুকিয়ে কাঠ হচ্ছে বারবার। এদিকে জল খেতেও লাগছে বেশ বিরক্তি। কিন্তু জল না খেলেও নয়।

এই সময় শুধু জল খেতেও অনেক সময় বিরক্তি লেগে যায় তাই আমরা তার পরিবর্তে নকল পানীয় খেয়ে থাকি। তা আমাদের জন্য বেশি ক্ষতিকর। আর কোল্ড ড্রিঙ্কস বেশি ক্ষতিকর। বলতে গেলে জলের মধ্যে এখন লেবু মিশিয়ে, নুন , চিনি দিয়ে যদি সুন্দর করে সরবত বানিয়ে খাওয়া যেতেই পারে।

তবে তা খেতেও ভালো লাগবে আর শরীরের উপকার দেবে। কারন লেবুতে ভিটামিন সি বা এসকরবিক অ্যাসিড পাওয়া যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। আর এছাড়াও ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। তাই এই গরমে এক গ্লাস লেবুর শরবত যে আপনার অনেকখানি স্বস্তির উপকরণ তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু মনে রাখতে হবে চট জলদি করার জন্য ভুলেও কোল্ড ড্রিঙ্কস খেলেও চলবে না।

গরমে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। আর সেই সময় বারবার তেস্টা পেতে থাকে। আর তাই  জলের ঘাটতি পূরণে ভিটামিন ও মিনারেলের  প্রয়োজন হয়। কিন্তু এই সময় শুধু জল খেতেও অনেক সময় বিরক্তি লেগে যায় তাই আমরা তার পরিবর্তে নকল পানীয় খেয়ে থাকি। তা আমাদের জন্য বেশি ক্ষতিকর। আর কোল্ড ড্রিঙ্কস বেশি ক্ষতিকর। বলতে গেলে জলেরগরমে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। আর সেই সময় বারবার তেস্টা পেতে থাকে। আর তাই  জলের ঘাটতি পূরণে ভিটামিন ও মিনারেলের  প্রয়োজন হয়।তাই গরম কমাতে আজ থেকেই খান লেবু জল।

Back to top button
Close
Close