টাইমলাইনআন্তর্জাতিক

সন্ত্রাসবাদের কেন্দ্র পাকিস্তান, এখনো ৪০ হাজার সন্ত্রাসী আছে ওই দেশে! UN এ বলল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ সংযুক্ত রাষ্ট্রে (United Nation) ভারতের (India) স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমুর্তি (T. S. Tirumurti) মঙ্গলবার বলেন, পাকিস্তান (Pakistan) সন্ত্রাসবাদের কেন্দ্র। উনি UN এর সেই রিপোর্টের কথাও উল্লেখ করেন, যেখানে বিদেশী সন্ত্রাসবাদী হামলায় পাকিস্তানের ভূমিকার কথা বলা আছে। উনি বলেন, পাকিস্তানের সন্ত্রাসবাদীরা আফগানিস্তানে ঘাঁটি গেঁড়ে বসে আছে, আর সেখানে তাঁরা সন্ত্রাসবাদী গতিবিধি চালায়।

টিএস তিরুমুর্তি বলেন, এটা একদম সত্য যে পাকিস্তান সন্ত্রাসবাদের কেন্দ্র। পাকিস্তান সন্ত্রাসবাদ আর সূচিবদ্ধ সন্ত্রাসী, আন্তর্জাতিক রুপে ঘোষণা করা সন্ত্রাসী সংগঠন জামাত-উদ-দাওয়া, লস্কর-ই-তইবা, জইশ-ই-মোহম্মদ আর হিজবুল মুজাহিদ্দিনের সবথেকে বড় আস্তানা।

UN এর এনালিটিক সাপোর্ট অ্যান্ড স্যাংশন মনিটরিং টিমের ২৬ তম রিপোর্টের কথা উল্লেখ করে রাজদূত বলেন, UN নিজেদের রিপোর্টে বিদেশে সন্ত্রাসবাদী হামলায় পাকিস্তানের ভূমিকার কথা উল্লেখ করেছে। সম্প্রতি রিপোর্টে বিশ্লেষণমূলক সহায়তা আর নিষেধাজ্ঞার তদারকি দল যারা আইএসআইএল, আল-কায়দার সন্ত্রাসবাদী গতিবিধি নিয়ে সময়ে সময়ে নিজদের রিপোর্ট প্রস্তুত করে, সেখানে পাকিস্তানের জড়িত থাকার প্রত্যক্ষ উল্লেখ করা হয়েছে।

স্থায়ী প্রতিনিধি বলেন, ‘ওই রিপোর্টে স্পষ্ট রুপে উল্লেখ করা হয়েছে যে, পাকিস্তান সন্ত্রাসবাদী সংগঠনের নেতৃত্বে আছে। রিপোর্টে আল-কায়দার সেই নেতার নামও উল্লেখ করা হয়েছে, যে আবার দুর্ভাগ্যক্রমে পাকিস্তানের নাগরিক। এটা স্পষ্ট যে এই সন্ত্রাসী সংগঠনের নেতৃত্ব আর আর্থিক সহায়তা পাকিস্তান থেকেই দেওয়া হয়।

Back to top button