টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

নীলের বদলে লাল হয়ে উঠল তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’, শহীদ দিবসে নতুন রূপে আত্মপ্রকাশ

বাংলাহান্ট ডেস্কঃ একুশের জুলাই দৈনিক হিসেবে প্রকাশিত হল তৃণমূলের (tmc) সাপ্তাহিক মুখপত্র ‘জাগো বাংলা’ (jago bangla)। তবে পূর্ব পরিকল্পনা মত আজকের দিনে এই সংবাদপত্র সাপ্তাহিকের গণ্ডি ছাড়িয়ে দৈনিকের পথে পা রাখলেও, সংবাদপত্রের চেহারা দেখে চক্ষু চড়ক গাছ আমজনতার।

২০০৫ সালে জাগো বাংলা তৃণমূলের সাপ্তাহিক মুখপত্র হিসেবে প্রকাশিত হয়েছিল। তারপর থেকে দীর্ঘ সময় পেরিয়ে এই সংবাদপত্র দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করল। তবে বর্তমানে করোনা আবহে ই-পেপার হিসেবে প্রকাশিত হলেও, পরিস্থিতি স্বাভাবিক হলে প্রিন্টেড পেপার হিসেবে পৌঁছে যাবে বাংলার প্রতিটি ঘরে ঘরে।

তবে এইদিন এই পেপারের চেহারা দেখে তাজ্জব অনেকেই। কারণ, পত্রিকার মাস্ট হেডের জাগো বাংলা থেকে শুরু করে, প্রতিটি পাতায় বিভিন্ন সেগমেন্ট শিরোনাম- সমস্তটাই লেখা হয়েছে লাল রঙে। আবার পেপারে একটি ম্যাপ রয়েছে, যা কিনা লাল রঙ দিয়ে করা হয়েছে। সবুজ সরকারের যেখানে প্রতীক রঙ নীল সাদা, সেখানে কেন লাল রঙে সেজে উঠল মুখপত্র, তা নিয়ে উঠছে নানা প্রশ্ন।

তবে এবিষয়ে দলীয় কোন নেতৃত্ব অবশ্য এখনও মুখ খোলেননি। তাঁরা সকলেই একুশে জুলাইয়ের সভা নিয়ে ব্যস্ততার মধ্যেই ছিলেন। তবে ধারণা করা হচ্ছে, বাংলার মুখ্যমন্ত্রী একজন ডানপন্থী নেত্রী হলেও, মনের দিক থেকে তিনি একজন বামপন্থী ঘরানার মানুষ। তাই তাঁর কাজের মধ্যে বামেরদের লাল রঙ প্রকাশ পেয়েছে। আবার ধারণা করা হচ্ছে, ২৪-র লোকসভা নির্বাচনে মোদী বিরোধী প্রধান মুখ হিসেবে যেহেতু মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে তুলে ধরা হচ্ছে, সেক্ষেত্রে রাজনৈতিক উদারতাকে প্রাধান্য দিতে এই লাল রঙের ব্যবহার।

Related Articles

Back to top button