আন্তর্জাতিকটাইমলাইনভারত

চীনের নিঃশ্বাস বন্ধ করে দেওয়ার মুডে ৪ শক্তিশালী দেশ, সমুদ্রে বিশাল রণসজ্জা তৈরি করছে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ চীনকে (China) চাপে রাখতে আরব সাগরের মালাবরে যৌথ মহড়ার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ অর্থাৎ মঙ্গলবার থেকেই। ভারত (india), আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া চতুষ্পদার্থের চার সদস্য দেশই ৪ দিনের এই অনুশীলনে অংশ নেবে। এর আগেও বঙ্গোপসাগরে মালাবার মহড়ার প্রথম পর্বে চীনের টনক নড়িয়ে দিয়েছিল এই সকল দেশ।

প্রথম পর্বের মহড়া হয় বঙ্গোপসাগরে
৩ রা থেকে ৬ ই নভেম্বর বঙ্গোপসাগরে আয়োজিত এই মহড়ায় চীনের অহংকার চূর্ণ করার লক্ষ্যে নিজেদের শক্তি প্রদর্শন করেছিল এই সকল দেশ। চীনের আক্রমণাত্মক ভঙ্গি আটকাতে একপ্রকার চক্রব্যূহ তৈরি করছে এই চতুষ্পদার্থের চার সদস্য দেশ। এই মহড়া সেই চক্রব্যূহেরই অংশ। বঙ্গোপসাগরের যুদ্ধাভ্যাসে সাবমেরিন যুদ্ধ, নৌবাহিনী এবং বায়ুসেনারা নিজের ক্ষমতা প্রদর্শন করেছিল।

দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আরব সাগরে
ভারতের প্রতি চীনের আক্রমণাত্মক ভঙ্গির পাল্টা চাল দিতে চীনকে সমুদ্র পথে আক্রমণ করার লক্ষ্যেই এই যুদ্ধাভ্যাস চলছে। আরব সাগরের মালাবরে যৌথ মহড়ার দ্বিতীয় পর্ব চলবে ১৭ ই নভেম্বর থেকে ২০ শে নভেম্বর পর্যন্ত। এই মহড়ায় ভারত এবং আমেরিকার বিমানবাহিনী আকর্ষণের কেন্দ্রবিন্দু হবে। সেইসঙ্গে এই যুদ্ধাভ্যাসে অংশ নেবে আমেরিকার সবচেয়ে মারাত্মক বিমান বাহক ইউএসএস নিমিতজ, ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী আইএনএস বিক্রমাদিত্যও।

চীনের বিরুদ্ধে ক্ষমতা প্রদর্শনে একজোট ৪ দেশ
প্রসঙ্গত, ভারতীয় প্রশান্ত মহাসাগরে চীনে দাদাগিরির যোগ্য জবাব দিতে তৈরি হচ্ছে ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া। চীন যেভাবে নিজের আগ্রাসী মনোভাব বাড়িয়ে তুলেছে, তাতে করে চীনকে একটা উচিত শিক্ষা দেওয়া প্রয়োজন। সেই কারণে এই চাইরটি দেশ একত্রিত হয়ে সমুদ্র পথে চীনকে আক্রমণ করার জন্য এই যুদ্ধ্যাভ্যাস চালিয়ে যাচ্ছে।

Back to top button