টাইমলাইনভারত

মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে, প্রতি বৃহস্পতিবার পুজোর সময় মেনে চলুন এই বিশেষ নিয়ম

বাংলাহান্ট ডেস্কঃ বৃহস্পতিবার হল লক্ষ্মীবার। কাজেই মা লক্ষ্মীকে (Lakshmi) সন্তুষ্ট করার সবচেয়ে ভালো উপায় হল এই দিনে ভক্তি ভরে মায়ের পুজো করা। আমরা সকলেই প্রতিদিনই মাতা লক্ষ্মীকে পুজো করে থাকি। বৃহস্পতিবার মায়ের পুজোয় মা সন্তুষ্ট হন। ফলে, গৃহে অর্থ সংকট দূর হয়। প্রচলিত আছে, লক্ষ্মী দেবী বড়ই চঞ্চলা প্রকৃতির। এজন্য তাঁকে নিজের সংসারে সর্বদা রাখার জন্য রাখার জন্য বৃহস্পতিবার মাকে হলুদ পোখরাজ, হলুদ সুতো নিবেদন করে ধারণ করা উচিত।

image 180 Bangla Hunt Bengali News

চলুন এবার জেনে নেওয়া যাক, কিছু নিয়মের কথা, যা পালনের মাধ্যমে আপনি অনায়াসেই মায়ের কৃপা লাভ করবেন। এক্ষেত্রে আপনাকে যে জিনিসগুলো অর্পণ করতে হবে সেগুলি হল-

আমপাতাঃ প্রতি লক্ষ্মীবারে লক্ষ্মীর ঘটে আমপাতা অর্পণ করুন। সপ্তাহে শেয়ে আমপাতাটি পুনরায় বদলে দিয়ে নতুন আমপাতা রাখুন।

সুপারিঃ প্রতি বৃহস্পতিবারে ঘটের উপর রাখুন একটি করে সুপারি। এটিকে মায়ের সিঁদুর দিয়ে লক্ষ্মী চিহ্ন করতে ভুলবেন না। মাতা লক্ষ্মীকে খুশি করার জন্য প্রতি সপ্তাহে সুপারিটি পরিবর্তন করলেও ভালো হয়।

বেলপাতাঃ মাতা লক্ষ্মীকে সন্তুষ্ট করার জন্য অবশই প্রতি লক্ষ্মীবারে নিখুঁত তিনটি পাতা যুক্ত বেলপাতা মাকে অর্পণ করুন। এর ফলে মায়ের আশির্বাদের হাত সর্বদাই আপনার উপর থাকবে।

দুর্বাঃ প্রতিদিন সম্ভব না হলেও প্রতি লক্ষ্মীবারে মাকে অবশ্যই দুর্বা ঘাস দিয়ে পুজো করুন।

bbbgbgbk Bangla Hunt Bengali News

পানপাতাঃ লক্ষ্মী পুজোয় পান পাতার ব্যবহার হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ভক্তি ভরে মাকে যেমন পুজো করতে হবে, পাশাপাশি মাকে খুশি করার জন্য একটি বড় সাইজের পানপাতায় সিঁদুর ও তেল দিয়ে সেটিকে পুজোয় ব্যবহার করুন।

কলাপাতাঃ সবসময় চেষ্টা করবেন মায়ের নৈবেদ্য কলাপাতায় দেওয়ার। তবেই মা সন্তুষ্ট হন।

কড়ি ও শঙ্খঃ পুজোয় বসায় পরই সিংহাসনে কড়ি ও শঙ্খ রাখতে ভুলবেন না। এটি আপনার সংসারের জন্য অত্যন্ত শুভ।

2407345582 ea6c1ed521 z Bangla Hunt Bengali News

ঘিয়ের প্রদীপঃ চেষ্টা করবেন প্রতিদিনই পুজোর সময় সিংহাসনের দুপাশে দুটি ঘিয়ের প্রদীপ জ্বালানোর।

Back to top button