টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়াকলকাতা

আসছে ভারী দুর্যোগ, মৎসজীবীদের জন্য লাল সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে শেষ কয়েক দিন ধরে বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলছে বঙ্গে। আজ সকাল থেকে আকাশ কিছুটা পরিষ্কার হলেও দুপুর থেকেই ফের মেঘের দেখা মিলবে, অন্তত এমনটাই আশা আলিপুর আবহাওয়া দপ্তরের। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন ধরেই টানা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমবঙ্গের সব জেলায় এই মুহূর্তে তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেই মনে করছে আবহাওয়া দপ্তর। আগামী দু-তিন দিনের মধ্যেই বঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা, তার আগে নিম্নচাপের জেরে বেশ কিছুটা মনোরম হয়ে উঠতে পারে আবহাওয়া।

আবহাওয়ার খবরঃ

সর্বোচ্চ তাপমাত্রা 29° C
সর্বনিম্ন তাপমাত্রা25° C
আদ্রতা87%
বাতাস13 km/h
মেঘে ঢাকা65%

আজকের আবহাওয়াঃ

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজ দুপুরের পর থেকেই বিভিন্ন এলাকা জুড়ে শুরু হতে পারে বৃষ্টি। ঝোড়ো হাওয়ার সঙ্গে সম্ভাবনা রয়েছে বজ্রপাতেরও। আবহাওয়াবিদরা জানাচ্ছেন প্রায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া। বৃষ্টি হতে পারে প্রায় ৭০ থেকে ১১০ মিলিমিটার। কলকাতার আকাশ আজও মুখ ভার করে থাকবে। ইতিমধ্যেই ঝড়ের কথা মাথায় রেখে কমলা সর্তকতা জারি করা হয়েছে। বিশেষত মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে লাল সর্তকতা। আগে থেকেই আগামী কয়েকদিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল তাদের। আজও একই সর্তকতা জারি রাখল আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের আবহাওয়াঃ

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ মূলত থাকবে মেঘলা। বিকেল নাগাদ বিশেষত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝারগ্রাম ও হাওড়া অর্থাৎ গাঙ্গেয় সমভূমি অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের অনুমান প্রায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে এই সমস্ত অঞ্চলগুলিতে। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হলেও তেমনভাবে বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দুএকটি অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টিপাত ছাড়া তেমন বড় ধরনের ভারী বৃষ্টির সম্ভাবনা নেই হিমালয় পার্শ্ববর্তী জেলাগুলিতে। বরং কাল থেকে শুরু হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তবে দক্ষিণবঙ্গে বইতে পারে ঝড়ো হাওয়া আর সেই কারণে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ইতিমধ্যেই জারি করা হয়েছে হলুদ সর্তকতা।

আগামীকালের আবহাওয়াঃ

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামীকাল পশ্চিমবঙ্গের আবহাওয়ায় খুব একটা পরিবর্তন ঘটবে না। বরং ঝড় বিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে দুই মেদনীপুর, ঝারগ্রাম, হাওড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমের বিভিন্ন অংশে। এছাড়া উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চোখে পড়তে পারে। আবহাওয়াবিদদের মত অনুযায়ী, আগামীকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৬ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে প্রায় ৯০ শতাংশ।

Related Articles

Back to top button