fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

আজ শুক্রবার, লকডাউনে একনজরে জেনেনিন সোনা, রুপো, পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যসের দাম

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে ক্রমাগতই দাম বেড়েই চলেছে সোনা (Gold) রূপোর। প্রথম দিকে কিছু দিন কম থাকলেও, এখন কিন্তু কলকাতায় ক্রমাগত উর্দ্ধমুখী সোনার দাম। তবে আজ কিছুটা হলেও কমেছে রূপোর দাম।

আন্তর্জাতিক বাজারে চাহিদা যদি কমে যায় তাহলে দাম কমতে শুরু করে। আর যদি চাহিদা বেড়ে যায় তাহলে দাম বেড়ে যায়। এই কারণেই এই জিনিসের দাম লাগাতার ওঠানামা করে। একদিন পরই পরই দামের হেরফের হয়। আগামী ১৪ ই এপ্রিল মধ্যরাত অবধি লকডাউন জারী হওয়ায় সাধারণ মানুষ খুব একটা জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বেরোচ্ছে না। মানুষ এখন গৃহবন্দি।

অত্যাবশ্যকীয় পণ্যের চাহিদা বড়লেও, বন্ধ এখন সোনা, রূপোর দোকান। করোনা (COVID-19) মানুষের মনের সাথে সাথে ব্যবসায়িক দিকেও থাবা বসিয়েছে। করোনা আতঙ্কে যেমন মানুষ আতঙ্কিত হয়েছে, তেমনই ক্ষতির মুখে ব্যবসাও। ভারত (India) সরকার করোনা আতঙ্কের জন্য দেশবাসীর সুরক্ষার কথা মাথায় রেখে বৈদেশিক যোগাযোগ বর্তমানে বিচ্ছিন্ন রেখেছেন। যার একটা বড়ো প্রভাব পড়েছে অর্থনীতির উপর।

বিশ্ববাজারে ব্যবসার ক্ষেত্রে চীন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত। কিন্তু চীনের এই ভয়াবহ পরিস্থিতিতে তাঁদের ব্যবসায়িক বাজার প্রবল ক্ষতির সম্মুখীন। চীনের সাথে বৈদেশিক বাণিজ্য না করতে পারায় ভারতে জিনিসের দাম কমলেও, আজ কিন্তু অনেকটাই বেড়েছে সোনার দাম।

গতকাল ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪২১৫০ টাকা ছিল এবং ১ গ্রাম সোনার মূল্য ছিল ৪২১৫ টাকা। তবে তা আজ বৃদ্ধি পেয়ে হয়েছে ৪২১৬০ টাকা এবং ১ গ্রাম সোনার মূল্য বেড়ে হয়েছে ৪২১৬ টাকা। এর পাশাপাশি ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের গতকালের দাম ছিল ৪৩৫৫০ টাকা, যা আজ বেড়ে হয়েছে ৪৩৫৬০ টাকা। এই ২৪ ক্যারেট সোনার গতকালের ১ গ্রামের মূল্য ছিল ৪৩৫৫ টাকা, যা আজ হয়েছে ৪৩৫৬ টাকা।

অপরদিকে গতকাল ১০ গ্রাম রূপোর দাম ছিল ৪১৮.১০ টাকা, আর আজ কিছুটা কমে গিয়ে হয়েছে ৪১৫ টাকা। এবং ১ গ্রাম রূপোর গতকালের মূল্য ছিল ৪১.৮১ টাকা এবং আজ হয়েছে ৪১.৫০ টাকা।

ওপরদিকে আজকে রাজ্যে পেট্রোলের দাম প্রতি লিটার ৭২.২৯ টাকা। এবং ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৬৪.৬২ টাকা। রান্নার গ্যাসের দাম হয়েছে ৮৩৯.৫০ টাকা।

Back to top button
Close
Close