টাইমলাইনভারত

নবমী নিশিতে ভারাক্রান্ত হয় বাঙালীর মন, বেজে ওঠে মায়ের বিদায়ের ঘণ্টা

বাংলাহান্ট ডেস্কঃ আজ মহা নবমী (Maha Navami), নবমী মানেই মন যেন বিষাদে পরিপূর্ণ হয়ে ওঠে। তথা ভারাক্রান্ত হয়ে ওঠে সকলের মন। মায়ের বিদায়ের সুর যেন ক্ষণে ক্ষণেই বাঙালীর মনকে ভারী করে দেয়।

নবমী নিশিতেই মন ভারাক্রান্ত হয়ে যায়। মায়ের যাবার সময় ঘনিয়ে আসে। দীর্ঘ একটা বছর মায়ের জন্য অপেক্ষা করার পর মা উমা এলেও তাঁর যাবার সময় সকলেরই মন ভারাক্রান্ত হয়ে যায়।

নবমী তিথি- এবছর নবমী তিথি শুরু হচ্ছে বাংলার ২৬ শে আশ্বিন ইংরেজির ১৩ ই অক্টোবর বুধবার রাত ৮ টা বেজে ৯ মিনিটে এবং তিথি শেষ হচ্ছে বাংলার ২৭ শে আশ্বিন ইংরেজি ১৪ ই অক্টোবর বৃহস্পতিবার রাত ৬ টা বেজে ৫৩ মিনিটে।

এই দিন হোম যজ্ঞের মাধ্যমে পুণ্যাহুতি দেওয়ার রীতি প্রচলিত আছে। পাশাপাশি নানান আচারের সাথে সাথে অঞ্জলি নিবেদন করাও হয় এই দিনে। চাল কুমড়ো বলি হল একটি বিশেষ রীতি, যা এই দিনে পালন করা হয়। সব শেষে শুরু হয় প্রসাদ বিতরণ পর্ব। এই দিন সন্ধ্যার সবথেকে আকর্ষণীয় বিষয়টি হল ধুনুচি নাচ। এই দিনে মায়ের বিদায়ের যন্ত্রণা চাপা দিয়ে বাঙালীর মন ঢাকের তালে নেছে ওঠে ধুনুচির সঙ্গে।

সেইসঙ্গে এই দিন সন্ধ্যায় মাকে শেষ বারের মত দুচোখ ভরে দেখতে প্যাণ্ডেলে প্যাণ্ডেলে ভিড়ও জমে ওঠে। বাদ যায় না খাবারের স্টলগুলোও। তবে এবছর পুজো প্যান্ডেলে প্রবেশ নিষিদ্ধ। সেই আড্ডা, খাওয়া দাওয়া, হইচই সবকিছুই যেন তুলে রাখা হচ্ছে আগামী বছরের জন্য।

Related Articles

Back to top button