ক্রিকেটখেলাটাইমলাইন

আজ ১৩ বছর পূর্ণ হল যুবির ছ’বলে ছয় ছক্কার! জেনে নিন ঠিক কি ঘটেছিল সেই ম্যাচে?

বাংলা হান্ট ডেস্কঃ সেই টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেই ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ। যা আজও মনে রেখেছে কোটি কোটি ভারতীয় ক্রিকেট ভক্ত। ইংল্যান্ড বনাম ভারতের সেই ম্যাচে ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং কে রাগিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটপ। তারপর সেই রাগ আগুনে পরিণত করেছিল যুবরাজ সিং। প্রতিশোধ নেওয়ার জন্য বেছে নিয়েছিল ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ড ব্রডকে। তার পরের ওভারে ব্রড বল করতে এলে ব্রডের সেই ওভারে ছয় বলে ছয়টি ছক্কা মেরে ইতিহাস তৈরী করেন যুবরাজ সিং। যে ইতিহাস আজও অক্ষত।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ম্যাচটি ছিল 19 শে সেপ্টেম্বর 2013। আজ থেকে ঠিক সাত বছর আগে ডারবানে সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং ইংল্যান্ড। টসে জিতে সেই ম্যাচে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত। সেই ম্যাচে ভারতের দুই ওপেনার বীরেন্দ্র শেওয়াগ এবং গৌতম গম্ভীর দুর্দান্ত শুরু করেন।

সেই ম্যাচের 14 তম ওভার ক্রিজে নামেন যুবরাজ সিং। যুবির সঙ্গে সেই সময় ব্যাট করছিলেন মহেন্দ্র সিং ধোনি। তখন হঠাৎ ইংল্যান্ডের ক্রিকেটার অ্যান্ড্রু ফ্লিনটপ কিছু একটা অঙ্গিভঙ্গি করে যুবরাজ সিংকে উত্ত্যক্ত করার চেষ্টা করেন এবং তার পরের ওভারে বল করতে আসেন স্টুয়ার্ট ব্রড। ব্রডের সেই ওভারে ছয় বলে ছয়’টি ছক্কা মারেন যুবি। যুবির সেই বিধ্বংসী মেজাজে ব্যাটিং দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতে থাকে ব্রড সহ পুরো ইংল্যান্ডের ক্রিকেট দল। তারা কেউই বুঝতে পারছিলেন না ঠিক কোথায় বল করলে যুবিকে আটকানো যাবে। তাদের কাছে পুরো ব্যাপারটি ছিল স্বপ্নের মতো। সেই ম্যাচে যুবি মাত্র 12 বলে হাফ সেঞ্চুরি করেছিলেন যা টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে আজ অক্ষত রয়েছে।

Back to top button