ক্রিকেটখেলাটাইমলাইন

আজ ভারতের সর্বকালের সেরা অধিনায়ক তথা BCCI প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি জন্মদিন।

প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির আজ শুভ জন্মদিন। 1972 সালের 8 ই জুলাই কলকাতার বেহালায় জন্মগ্রহণ করেছিলেন সৌরভ গাঙ্গুলী। সেই বেহালা থেকেই তার পথ চলা শুরু। প্রথমে বেঙ্গল ক্রিকেট দলের হয়ে এবং পরে সেখান থেকে ভারতীয় জাতীয় দলে সুযোগ পান। কলকাতার সেই ছেলেই পরবর্তীকালে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হন।

11 ই জানুয়ারি 1992 সালে ভারতীয় দলে অভিষেক ঘটে সৌরভ গাঙ্গুলির। তারপর দীর্ঘদিন ভারতের হয়ে খেলেছেন তিনি। একটা সময় যখন ভারতীয় ক্রিকেট অন্ধকারে ডুবে যাচ্ছাছিল সেই সময় বিসিসিআই ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব তুলে দেন সৌরভ গাঙ্গুলীর কাঁদে অর্থাৎ সৌরভ গাঙ্গুলী কে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ঘোষণা করা হয়।

ভারতীয় দলের দায়িত্ব নিয়ে দলের চেহারা পুরোপুরিভাবে বদলে দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলী। ভারতীয়রাও যে বিদেশীদের চোখে চোখ রেখে লড়াই করতে পারে সেই মনোভাব তৈরি করেছিলেন মহারাজ। বিদেশের মাটিতে চোখে চোখ রেখে লড়াই করে জিততে শিখিয়ে ছিলেন মহারাজ। সেই কারণে সৌরভ গাঙ্গুলীকে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক বলা হয়। সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে ভারতীয় দল 2003 বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল। কিন্তু সৌরভ গাঙ্গুলীর ক্রিকেট ক্যারিয়ারেও এসেছিল নানান বাধা-বিপত্তি। তৎকালীন ভারতীয় কোচ গ্রেড চ্যাপেল ষড়যন্ত্র করে সৌরভ গাঙ্গুলীকে ভারতীয় দল থেকে বাদ দিয়েছিলেন। কিন্তু তাতেও দমে যান নি তিনি, ফিরে এসেছিলেন আরও শক্তিশালী হয়ে। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক তারপর ভারতীয় দল থেকে বাদ কিন্তু কোনভাবেই দমিয়ে রাখা যায়নি বাংলার বাঘ কে। লড়াই করে নিজের অধিকার ছিনিয়ে নিতে হয় সেটা শিখিয়ে ছিলেন সৌরভ গাঙ্গুলী। আর সেই কারনেই আজ তিনি বিসিসিআই প্রেসিডেন্ট।

Back to top button