টাইমলাইনভারত

চলতি বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ, কি করবেন আর কি করবেন না- রইল বিস্তারিত

বাংলাহান্ট ডেস্কঃ চলতি বছরে প্রথমবার বলয়গ্রাস সূর্যগ্রহণের (Solar Eclipse) সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব। সূর্য, পৃথিবী ও চাঁদ এক সরলরেখাতে এলেও, পৃথিবী থেকে চাঁদ অনেক দূরে অবস্থান করায় পুরোপুরি ঢাকা পড়বে না সূর্য- এমনটা জানিয়েছে নাসা (NASA)। তবে চাঁদের চারপাশে আগুনের বলয় অর্থাৎ ‘রিং অফ ফায়ার’ (Ring Of Fire) দেখা যাবে।

সময়: বৃহস্পতিবার দুপুর ১টা বেজে ৪২ মিনিটে শুরু হয়ে সন্ধ্যে ৬টা বেজে ৪১ মিনিট অবধি চলবে এই গ্রহণ। বলয় গ্রাসের দেখা মিলবে বিকেল ৪টে বেজে ১৬ মিনিটে।

দেখা যাবে: নাসা জানিয়েছে, প্রধানত উত্তর গোলার্ধের মানুষ এই সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে। তবে পূর্ণ বলয় দেখা যাবে রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডায় এবং আংশিক বলয় দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাংশে, আলাস্কা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, উত্তর আফ্রিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অধিকাংশ অঞ্চলে।

অন্যদিকে, সন্ধ্যে ৬ টা বেজে ১৫ মিনিট নাগাদ লাদাখ ও অরুণাচল প্রদেশে শুধুমাত্র বলয়গ্রাস সূর্যগ্রহণ এবং বিকেল ৫ টা বেজে ৫২ মিনিটে অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল থেকে সামান্য একটা অংশ দেখা যাবে।

কি কি করণীয়: সূর্যগ্রহণ চলাকালীন জল এবং খাবারে তুলসী পাতা এবং দুর্বা ঘাস দিয়ে রাখতে হয়। তাহলে গ্রহণের সময় যে ক্ষতিকারক কিছু তরঙ্গ এবং জীবাণুর সৃষ্টি হয়, তা থেকে খাবারকে শুদ্ধ রাখা যায়। দূরবীন, ক্যামেরার লেন্স, টেলিস্কোপ দিয়ে গ্রহণ দেখবেন।

জেনে নিন কি কি করবেন না: গ্রহণ চলাকালীন সময়ে রান্নার বিষয়েও কিছু বিধি নিষেধ মানতে হয়। গ্রহণের পূর্বে রান্না করা খাবার, না খাওয়াই শ্রেয়। এই সময় গর্ভবতী মহিলা এবং বয়স্ক ব্যক্তিদের বাড়ি থেকে না বেরোন উচিত। খাবারের ক্ষেত্রে বয়স্করা জল অথবা ডাবের জল জাতীয় হালকা খাবার খাবেন। গ্রহণকালে কোন ভারী খাবার খাওয়া উচিত নয়। তুলসী গাছ স্পর্শ করবেন না, শ্মশানে যাবেন না, সর্বোপরি খালি চোখে কখনই গ্রহণ দেখবেন না।

গ্রহণের সময় শারীরিক মিলনে অংশ না নেওয়াই উচিত। কারণে এই সময় মিলনের ফলে সন্তান ভূমিষ্ট হলে, তাঁর চারিত্রিক দোষ দেখা যায়। তবে গ্রহণ সেরে স্নান করে দান ধ্যানও করা যাতে পারে। এই সময় পূজার কাজ বা মাঙ্গলিক কাজ না করাই উচিত।

Related Articles

Back to top button