টাইমলাইনভারত

অনেক হয়েছে আর না, আজ পাঁচটার মধ্যে শেষ হবে অযোধ্যা মামলার শুনানিঃ প্রধান বিচারপতি

বাংলা হান্ট ডেস্কঃ দেশের সর্বোচ্চ আদালতে বিগত ৪০ দিন ধরে অযোধ্যার রাম মন্দির আর বাবরি মসজিদ নিয়ে শুনানি হচ্ছে। পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই মামলার শুনানি করছে। প্রধান বিচারপতি (CJI) রঞ্জন গগৈ বলেন, সন্ধ্যে পাঁচটার মধ্যে এই মামলার শুনানি সম্পন্ন হবে। উনি বলেন, ‘অনেক হয়েছে, এই মামলায় শুনানি আজই সম্পূর্ণ হবে।” এর আগে মঙ্গলবার সিজিআই রঞ্জন গগৈ বলেছিলেন, সমস্ত পক্ষ ১৬ই অক্টোবরের মধ্যে অযোধ্যা মামলা নিয়ে সমস্ত দলীল পেশ করে দিক, কারণ সিদ্ধান্ত লিখতে ওনার চার সপ্তাহ সময় লাগবে।

মঙ্গলবার শুনানির সময় মহন্ত সুরেশ দাসের আইনজীবী দাবি করেন সম্রাট বাবর ভারত জয়ের পর রামের জন্মস্থানে মসজিদ নির্মাণ করেছিলেন যা কখনোই ঠিক হয়নি, তাই এ সময় ভুল সংশোধনের প্রয়োজন। মহন্ত সুরেশ দাশের আইনজীবীর এই মন্তব্যের পর সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন জানান এটি নতুন যুক্তি এবং এর জবাব দেওয়ার অধিকার তাঁর রয়েছে। এ ভাবেই বাদানুবাদের সূত্রপাত। এর পর ধবনের সঙ্গে বাক বিতণ্ডায় জড়িয়ে পড়েন পড়া স্মরণের সহযোগী আইনজীবী সি এস বৈদ্যনাথন।

তাই আদালত চত্বরে যেভাবে দু পক্ষের আইনজীবীদের বাকবিতণ্ডা শুরু হয় ফলে বিচারপতি বুধবার দিন শুনানি পর্ব শেষ করতে চাইছে। যদিও এই প্রথমবার নয় এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈও 18 অক্টোবর তারিখ অযোধ্যা মামলার ডেডলাইন ধার্য করে দেন, 26 তম শুনানির পরই ভাগ্য নির্ধারণ হবে অযোধ্যা মামলার বিতর্কিত জমি কার, হিন্দু না মুসলিমদের।

Related Articles