fbpx
আবহাওয়াটাইমলাইন

সপ্তাহের শুরুতেই কি আপডেট দিলো আবহাওয়া দপ্তর, জেনেনিন একপলকে

বাংলাহান্ট ডেস্কঃ সূর্যি দেব তার রোদের ছটা দেখাতে শুরু করে দিয়েছেন। সকাল থেকেই খোলা মেলা রোদ উঠেছে আকাশ জুড়ে। বেশ গরমও অনুভূত হচ্ছে। তবে সকালে ঝলমলে রোদ উঠলেও আজ কিন্তু বেলা বাড়ার সাথে সাথে আবছা রোদ থাকার সম্ভাবনা রয়েছে বলে জানান দিল আলিপুর আবহাওয়া দফতর (Weather office)। তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে। আবার ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গতকাল শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আশেপাশে এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আর আজ তাপমাত্রা থাকবে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ নেই। তবে হালকা বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বৃষ্টির কোন আশঙ্কাই করছেন না আবহাওয়া অফিস।

আবহওয়াবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি থাকবে। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ এপ্রিল থেকে বেশ গরম অনুভূত হতে শুরু করেছে। তবে এবারে সারা দেশের ১৮ টি রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। তাঁর মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা বাড়তে পারে রাজস্থান ও গুজরাটে। কোথাও কোথাও তাপমাত্রা বাড়বে স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। কলকাতা সহ বিভিন্ন রাজ্য়ে তাপমাত্রার পারদ এবার চড়বে বলে আভাস দিচ্ছে হাওয়া অফিস।

কিন্তু এর পাশাপাশি আবার শোনা যাচ্ছে, ভারতে একটি ‘অস্বাভাবিক ভেজা’ এবং ‘স্বাভাবিকের চেয়ে উপরে’ বৃষ্টিপাত হতে পারে এবছর। আবার মৌসুমি বায়ু তাঁর আগমনের একদিন আগেই আঘাত হানতে পারে কেরালায়। তবে এই অনুমান যদি ঠিক হয়, তাহলে পরপর টানা দুবছরের উপরে ভারতে বর্ষা কাল ‘স্বাভাবিকের চেয়ে উপরে থাকবে’।

Back to top button
Close
Close