টাইমলাইনভারতআবহাওয়া

ভারতের এই ১০ টি রাজ্যে বদলে যাবে আবহাওয়া, হতে পারে ৪৮ ঘণ্টা টানা বৃষ্টি: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ ধীরে ধীরে জাঁকিয়ে বসছে শীত (Winter)। পাহাড়ে তুষারপাত ও বৃষ্টির কারণে উত্তর ও মধ্য ভারতের আবহাওয়ার তাপমাত্রা (Temperature) ক্রমাগত নামতে শুরু করেছে । ফলে অনেক এলাকায় শীতের অধিক্য বেশি অনুভূত হচ্ছে।

আজ গোটা দেশের ১০ টিরও বেশি রাজ্যে আবহাওয়ার ক্রমশ অবনতি লক্ষ করা যাচ্ছে। পাহাড়ি এলাকায় তুষারপাত ও বৃষ্টির ফলে উত্তর ও মধ্য ভারতের পারদ ধীরে ধীরে নামতে শুরু করেছে।পাহাড়ের অনেক এলাকায় একটানা ৪৮ ঘণ্টা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যার ফলে শীত আরও জোরালো হওয়ার প্রবণতা রয়েছে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর।

অন্যদিকে দক্ষিণ ভারতের অনেক এলাকায় এখনও বর্ষণ চলছে। আজও দেশের বিভিন্ন এলাকায় একই রকম মেজাজ পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া দফতরের মতে, আজও গিলগিট-বালতিস্তান, মুজাফফরাবাদ, লাদাখ, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের অনেক এলাকায় তুষারপাতের সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিন ধরে এসব এলাকায় তুষারপাত ও বৃষ্টির কারণে তাপমাত্রা শূন্যের নিচে নেমে গেছে। যার কারণে সেখানকার মানুষ চরম সমস্যার সম্মুখীন হচ্ছে।

পাহাড়ে তুষারপাতের কারণে সমতল ভূমিতে ধীরে ধীরে শীত বাড়তে শুরু করেছে। সমতলের রাজ্যগুলিতে বেশ ঠাণ্ডার প্রভাব লক্ষ করা যাচ্ছে। পার্বত্য অঞ্চলে বয়ে যাওয়া ঠান্ডা বাতাসের কারণে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, দিল্লি সহ অনেক রাজ্যে ঠান্ডা বাড়তে শুরু করেছে এবং তাপমাত্রা ক্রমাগতই পড়তে দেখা যাচ্ছে। সেই সঙ্গে এসব এলাকায় ঘন কুয়াশার কারণে দুর্ভোগের কবলে পড়ছে বহু মানুষ।

Weather Report,Weather Update,Weather News in Bengali,Weather Today,Weather tomorrow,India,Winter,আবহাওয়ার খবর,আজকের আবহাওয়া,ভারত,শীত

বেসরকারী আবহাওয়ার পূর্বাভাসকারী সংস্থা স্কাইমেট ওয়েদার রিপোর্ট অনুসারে, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, উত্তর তামিলনাড়ু, অভ্যন্তরীণ কর্ণাটক, লক্ষদ্বীপ, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ সহ অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে । উত্তর-পশ্চিম থেকে আগত শুষ্ক এবং ঠান্ডা বাতাস উত্তর-পশ্চিম, মধ্য এবং পূর্ব ভারতের কিছু অংশে অব্যাহত থাকবে।

উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশ, উত্তর তামিলনাড়ুর বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনার কারণে, আবহাওয়া অধিদপ্তর দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, পুদুচেরি এবং শ্রীলঙ্কা উপকূলে জেলেদের আগামী দুই থেকে তিন দিন না যাওয়ার সতর্কতা জারি করেছে ।

Related Articles