আবহাওয়াটাইমলাইন

শীতের দাপট শুরু হওয়ার আগেই দেখা দেবে নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ বাংলা থেকে বর্ষা বিদায় কবেই হয়ে গেছে। আবহাওয়ার (Weather) ক্যালেন্ডারে ইতিমধ্যে জায়গাও করে নিয়েছে বেশ ঠাণ্ডা। কিন্তু এবার এরই মধ্যে আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমার উপকূলের কাছাকাছি বঙ্গোপসাগরের একটা নিম্নচাপ তৈরি হয়েছে। যার প্রভাব পড়তে পারে দক্ষিণবঙ্গের উপর।

বাংলার মানুষজন ধীরে ধীরে হালকা গরম জামা কাপড়, কাঁথা বের করতে শুরু করে দিয়েছিল। বিগত বেশ কয়েকদিন ধরে বেশ কিছুটা নেমেও গিয়েছিল তাপমাত্রার পারদ। কিন্তু আবারও যেন সব বদলে যাচ্ছে। বাতাসের ফিরছে জলীয় বাস্প, বাড়ছে তাপমাত্রা।

তৈরি হচ্ছে নিম্নচাপ
আবহাওয়াবিদরা জানাচ্ছে, আবারও তৈরি হচ্ছে এক নিম্নচাপ যা মায়ানমার উপকূলের কাছাকাছি বঙ্গোপসাগরের তৈরি হয়েছে। যার প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। ঠান্ডার মরশুমের শুরুতেই এই নিম্নচাপের জেরে বিক্ষিপ্ত বৃষ্টি ঠাণ্ডার ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলবে বলে মনে করছে হাওয়া অফিস। পাশাপাশি অসম, ত্রিপুরা, মেঘালয়, পুদুচেরি, তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, আন্দামানে সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের।

আজকের আবহাওয়া
বাংলার আকাশে বর্তমান সময়ে বেশ মনোরম আবহাওয়া (Weather) বিরাজ করছিল। চারিদিকে বেশ ঝলমলে রোদের উপস্থিতি লক্ষ্য করলেও, আকাশ জুড়ে কালো মেঘ ঘনিয়ে আসার পূর্ভাবাস দিচ্ছে আবহাওয়া দফতর। আবারও নিম্নচাপের বৃষ্টিতে ভিজতে পারে বাংলার মানুষ।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাংলার আকাশে সকালের দিকে মাঝেমধ্যে বৃষ্টি ও একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে এবং রাতের দিকে আকাশ মূলত মেঘলা থাকবে বলে আশঙ্কা করা যায়।

Back to top button