আবহাওয়াটাইমলাইন

তাপমাত্রা কমার পরিবর্তনে বাড়ল উষ্ণতা, কারণ জানাল আবহাওয়াবিদরা

বাংলাহান্ট ডেস্কঃ নভেম্বরের শুরু থেকেই আবহাওয়ার (Weather) শিরোনামে শীত ঢুকে পড়েছিল। তবে প্রথম সপ্তাহ যেতে না যেতেই তাপমাত্রার পারদ আবারও চড়তে শুরু করে দিয়েছে। আচমকাই শীত উধাও। বেলা বাড়তেই বেশ গরম অনুভূত হচ্ছে। শীতের বদলে এখন আবহাওয়ার শিরোনামে জায়গা নিচ্ছে ঘূর্ণাবর্ত।

তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত
আবহাওয়া দফতর (Weather office) জানাচ্ছে, এই ঠাণ্ডার মধ্যেও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে পূর্ব বিহার এবং সংলগ্ন এলাকায়। আন্দামান সাগর এবং ভারত মহাসাগরে এই ঘূর্ণাবর্তের অবস্থান রয়েছে সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ৩.১ কিমি ওপরে। এই ঘূর্ণাবর্তের ফলে আন্দামান নিকোবরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আজকের আবহাওয়া
ধারণা করা হচ্ছে, হয়ত কালী পুজোর রাতে গরম পোশাক পড়েই ঠাকুর দেখতে বেরোতে হতে পারে বাংলার মানুষকে। ভোরের দিকে এবং রাতে অফিস ফেরত যাত্রীরা ইতিমধ্যেই গরম পোশাক পড়তে শুরু করে দিয়েছেন। ধীরে ধীরে তাপমাত্রার পারদ নামতে গিয়ে আবারও চড়তে শুরু করেছে। তবে বুধবার থেকে আবারও নিম্নগামী হতে পারে বলে বলে জানা গিয়েছে।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাংলার আকাশে সকালের দিকে মূলত আবছা রোদ থাকবে এবং রাতের দিকেও আবছা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

বাংলার আবহাওয়া
বাংলার উত্তরে এবং দক্ষিণে বর্তমান বৃষ্টির কোন পূর্বাভাস দিচ্ছে না আবহাওয়াবিদরা। তবে মেঘলা আবহাওয়া থাকার কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

Back to top button