টাইমলাইনআবহাওয়া

ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় তাউকটে, আছড়ে পড়ার পূর্বে ৩ জেলায় লাল সতর্কতা জারী করল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ আরব সাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় তাউকটে (tauktae)। আবহাওয়া দফতর (weather office) সূত্রের খবর, রবিবার থেকে সোমবারের মধ্যেই উপকূলভাগে আছড়ে পড়বে মরশুমের এই প্রথম ঘূর্ণিঝড়। যার জেরে লাল সতর্কতা জারি করা হয়েছে বেশকিছু এলাকায়।

আবর সাগর এবং লাক্ষাদ্বীপ এলাকা থেকে আগত এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই মহারাষ্ট্র, কেরল এবং গুজরাটের বেশকিছু এলাকায় বৃষ্টি শুরু হয়ে গেছে। পূর্বাভাস রয়েছে ভারী বৃষ্টিপাতেরও। গতি বাড়িয়ে রবিবার বা সোমবার নাগাদ ভারতের দক্ষিণ উপকূলে আছড়ে পড়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া দফতর। যে কারণে কেরলে শনিবার থেকেই রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। এমনকি লাল সতর্কতাও জারি করা হয়েছে কেরলের পাঁচ জেলায়।

ঘূর্ণিঝড় তাউকটের প্রভাব বাংলায় সরাসরি না পড়লেও, এর পরোক্ষ প্রভাবে বাংলার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বাড়বে অস্বস্তি। অন্যদিকে ঘণ্টায় ৪০ থেকে ৮০ কিলোমিটার গতি নিয়ে মুম্বই, গোয়া এবং গুজরাটে আছড়ে পড়ারও পূর্বাভাস জারি করা হয়েছে। তবে পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে প্রস্তুত রাখা হয়েছে।

আজকের আবহাওয়া
শনিবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

সকালের দিকে বৃষ্টির পরিস্থিতি তৈরি হলেও রাতের দিকে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তবে ঘূর্ণিঝড় তাউকটের প্রভাবে ভারতের দক্ষিণ দিকে ভারী ঝড় বৃষ্টির আশঙ্কা থাকলেও, বাংলায় শুধু চড়বে তাপমাত্রার পারদ।

Related Articles

Back to top button