টাইমলাইনআবহাওয়া

শীতের দ্বিতীয় ইনিংসে রয়েছে ঘূর্ণাবর্তের আশঙ্কা, কবে বিদায় হবে ঠাণ্ডাঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ বঙ্গে আবারও ফিরেছে কুয়াশা ঘেরা সকাল। তাপমাত্রার পারদ বেশ নিম্নগামী হতে শুরু করে দিয়েছে। আবহাওয়ার (weather) খবরে আবারও নিজের জায়গা স্বমহিমায় ফিরে পেয়েছে শীত। মাঘের শুরু থেকে আবার বেশ জাঁকিয়েই পড়তে শুরু করেছে ঠাণ্ডা। আবারও গায়ে উঠছে গরম মোটা শীত পোশাক।

আবহাওয়া দফতর জানিয়েছে বুধাবার থেকে এই যে তাপমাত্রার পারদ নিম্নগামী হতে শুরু করেছিল, তা আরও দুদিন স্থায়ী হবে। তার মধ্যে আবার দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় প্রবল শৈত্যপ্রবাহের জন্য জারী করা হয়েছে সতর্কতা। ইতিমধ্যেই পুরুলিয়ার বেশকিছু জায়গায় শৈত্যপ্রবাহ দেখা দিয়েছে। আবার অন্যদিকে উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারের বেশকিছু এলাকায় কুয়াশাচ্ছন্ন পরিবেশ দেখা যাচ্ছে।

তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত
আবহাওয়াবিদরা জানিয়েছেন, এখনই বিদায় নিচ্ছে না শীত। শীতের এই দ্বিতীয় ইনিংসে দুটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি তামিলনাড়ুর কাছে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে এবং অপরটি পূর্ব বাংলাদেশ এবং সন্নিহিত এলাকায়, যা সমুদ্র পৃষ্ঠ থেকে ৩.১ কিমি ওপরে অবস্থান করছে।

আজকের আবহাওয়া
মাঘের শুরু থেকেই আবারও শীতের কামড় অনুভূত হচ্ছে। কথায় বলে মাঘের শীত বাঘের গায়েও লাগে। এবার মনে হচ্ছে সেরকম শীতের দিকেই এগোচ্ছে আবহাওয়ার পারদ। বাঘের গায়ে না লাগলেও, বাংলার মানুষ কনকনে ঠাণ্ডার আমজে আবারও টের পাচ্ছে।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। হাওয়া অফিস জানিয়েছে, বাংলার আকাশে সকালের দিকে আবছা রৌদ্রোজ্জ্বল আকাশ থাকবে এবং রাতের দিকে মূলত আবছা থাকবে। ঠাণ্ডার পারদ নামলেও গতকালের তুলনায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পেতে পারে।

Back to top button