টাইমলাইনআবহাওয়া

তাউকটের তাণ্ডবের পর এবার গরম বাড়বে বাংলায়ঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ একদিকে তাণ্ডব নৃত্য করছে ঘূর্ণিঝড় তাউকটে (tauktae), আর অন্যদিকে বাংলায় বাড়ছে ভ্যাপসা গরম। আবহাওয়া দফতরের (weather office) পূর্বাভাস অনুযায়ী, মায়নমারের দেওয়া নামের এই ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও, বাংলায় এই ঝড়ের পরোক্ষ প্রভাবে বাড়ছে তাপমাত্রার পারদ। বিগত কদিন ধরেই তাপমাত্রার পারদ আবারও চড়তে শুরু করেছে, নেই বৃষ্টির দেখা।

সাগরে শক্তি বাড়িয়ে গোয়া, কেরল উপকূল ভাসিয়ে দিয়ে এবার এই ঘূর্ণিঝড় তাউকটে এগোচ্ছে গুজরাটের দিকে। ঘণ্টায় ১৫০-১৬০ কিমি গতিবেগে নিয়ে সোমবার গুজরাট উপকূলে আছড়ে পড়তে চলেছে এই বিধ্বংসী ঘূর্ণিঝড়। আবার ঘণ্টায় ১৭৫ কিমি গতিবেগও ধারণ করতে পারে। প্রতিক্ষেত্রেই সতর্ক রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। রয়েছে লাল সতর্কতা জারি।

গতবছর এমন সময়ে বাংলার বিস্তীর্ণ অঞ্চল পুরো লণ্ডভণ্ড করে দিয়েছিল বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান। যার পরবর্তীতে ঘরছাড়া হয়েছিলেন প্রচুর মানুষ। সেইসময় সরকার যেভাবে সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছিল, এবারও আগে থাকতে প্রস্তুত রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। তবে এবারে বাংলায় এখনও অবধি সেরকম কোন ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়া যায়নি।

আজকের আবহাওয়া
সোমবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে মূলত রৌদ্রোজ্জ্বল আকাশ এবং রাতের দিকে পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

মাঝে কিছুদিন বৃষ্টির দেখা মিললেও, ঘূর্ণিঝড় তাউকটের আগমনের খবর আসতেই বাংলা থেকে বৃষ্টি উধাও হয়ে গিয়েছে। সেই জায়গায় আবারও জায়গা করেছে ভ্যাপসা গরম। বাড়ছে তাপমাত্রার পারদ। তবে মাঝে মধ্যে একটু হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে আজ রাজ্যের বিভিন্ন এলাকায় এবং সেইসঙ্গে বিক্ষিপ্তভাবে খুব সামান্য পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button