টাইমলাইনআবহাওয়া

কবে শেষ হবে শীতের দাপট? দেখুন কি বলছে আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ ফেব্রুয়ারীতেও যে আবহাওয়ার (weather) এই দশা হবে, সেটা আগে থাকতে আন্দাজ করতে পারেননি অনেকেই। ডিসেম্বর, খুব বেশি হলে জানুয়ারী কাটলেই, ঠান্ডাও নিজের পথ দেখে নেবে, এমনটাই ধারণা করা হয়েছিল। কিন্তু এবারের আবহাওয়া, সবকিছু উল্টে পালটে দিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, এখনও বেশ কিছুদিন চলবে শীতের দাপট। ফেব্রুয়ারীর প্রায় ১০ তারিখ অবধি এই দাপুটে শীতের আমেজ টের পাওয়া যাবে। সঙ্গে থাকবে আবারও শৈত্যপ্রবাহও। প্রায় প্রতিদিনই তাপমাত্রার পারদ প্রায় রেকর্ড সীমা ছুঁয়ে যাচ্ছে।

বাংলার উত্তর ভাগে তো বটেই সেই সঙ্গে এবার বাংলার দক্ষিণেরও বেশ কিছু জায়গায় শৈত্যপ্রবাহ দেখা গিয়েছে। সেইসঙ্গে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, দার্জিলিং-এ কুয়াশাচ্ছন্ন পরিবেশ দেখা যাচ্ছে। পাশাপাশি বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়ার বেশকিছু এলাকায় প্রবল শৈত্যপ্রবাহ দেখা গিয়েছে। ঠাণ্ডার কারণে সকালের এবং রাতের দিকে বয়স্ক এবং বাচ্চাদের ঘর থেকে বেরোতেও নিষেধ করা হয়েছিল।

আজকের আবহাওয়া
আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। হাওয়া অফিস জানিয়েছে, বাংলার আকাশে সকালের দিকে প্রচুর রোদ এবং রাতের দিকে মূলত পরিস্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস হলুদ সতর্কবার্তা দিয়েছে, এখনই বঙ্গবাসীর লেপ -কম্বল তুলে রাখার কোন প্রয়োজন নেই। শেষবেলায় অর্থাৎ ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহ নাগাদ চলতে পারে এই শীতের আমেজ। তবে আজকের ঠাণ্ডার পরিমাণ প্রায় রেকর্ড সীমার কাছাকাছি যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

Back to top button