আবহাওয়াটাইমলাইন

আবারও তৈরি হল নিম্নচাপ, বাংলায় বৃষ্টি নিয়ে কি আপডেট দিল আবহাওয়া দফতর?

বাংলাহান্ট ডেস্কঃ আবহাওয়া দফতর (Weather office) জানাচ্ছে, আবারও বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। ওড়িশা উপকূল বরাবর এই নিম্নচাপ ঘনীভূত হওয়ায় বাংলার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রয়েছে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির আশঙ্কা না থাকলেও, বাংলার দক্ষিণে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

আজকের আবহাওয়া
বিগত কয়েকদিন ধরে আবহাওয়ার বিশেষ একটা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। সকালের দিকে সামান্য রোদেলা আবার কখনও মেঘলা আকাশ থাকলেও, মাঝে মধ্যে দু এক পশলা বৃষ্টি এসে ভিজিয়ে দিচ্ছে মানুষজনকে। তবে তা কিন্তু স্থায়ী হচ্ছে না। এই রোদ বৃষ্টির খেলার মাঝে কিছুটা হলেও তাপমাত্রা কিন্তু কমছে।

আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ সকালের দিকে বিক্ষিপ্তভাবে বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুতসহ ঝড়ের পূর্বাভাস। পাশাপাশি রাতেও রয়েছে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা।

নিম্নচাপের প্রভাব
নতুন করে সংগঠিত নিম্নচাপের ফলে বাংলার দক্ষিণের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। ওড়িশায় ভারী বৃষ্টির সম্ভাবনা থেকলেও কলকাতায় বৃষ্টির পরিমাণ অনেক কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

জারি সতর্কবার্তা
এই নিম্নচাপের জেরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের সমুদ্র উত্তাল থাকার আশঙ্কা করছে আবহাওয়া দফতর। সেই কারণে সোমবার অবধি বাংলার মৎস্যজীবীদের ওড়িশার উপকূলে মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। পাশাপাশি সমুদ্র তীরবর্তী এলাকাতেও জারি হয়েছে সতর্কতা।

Back to top button