টাইমলাইনআবহাওয়া

ফাল্গুনের রোদেই নাজেহাল বঙ্গবাসী, রেকর্ড তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ প্রতিদিনই একটু একটু করে বাড়ছে তাপমাত্রার পারদ। একদিকে নির্বাচনের উত্তেজনা, অন্যদিকে আবহাওয়ার (weather) পারদ বৃদ্ধি- দুদিকের দুই চাপে একেবারে নাজেহাল বঙ্গবাসী। নির্বাচন যত এগিয়ে আসছে, ততই উত্তেজনার পারদও চড়ছে।

তবে এই মুহূর্তে বাংলার দক্ষিণে গরম উষ্ণতা বিরাজ করেল, বাংলার উত্তরে কিছু বৃষ্টির আবহাওয়া বর্তমান। শুধু বৃষ্টিই নয়, সঙ্গে রয়েছে বজ্রবিদ্যুতের সম্ভাবনাও। কিন্তু বাংলার দক্ষিণে বৃষ্টি তো দূরস্তর, এখন আকাশ মেঘলা হওয়ারও কোন সম্ভাবনা নেই। সকালের দিকে হালকা রোদ উঠলেও, এখনই বেলার দিকে কাঠফাটা রোদের তেজ অনুভূত হচ্ছে।

আজকের আবহাওয়া
সোমবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে আবছা রোদেলা আকাশ এবং রাতের দিকে আবছা আকাশ থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজকের দিনে কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা দুইই বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এখনও ভোরের দিকে কিছুটা ঠাণ্ডার আমেজ রয়েছে। গায়ে হালকা কিছু ঢাকা দিলে, বেশ আরামই অনুভূত হচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই মধ্যগগনে সূর্য্যের আগুন তেজে ফাল্গুনেই অস্থির মানুষজন। পরবর্তীতে দক্ষিণের বাতাসের উষ্ণতা আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, আফগানিস্তান এবং তৎসংলগ্ন এলাকায় পশ্চিমী ঝঞ্ঝা ঘূর্ণাবর্তের রূপে অবস্থান করছে। আসাম এবং তৎসংলগ্ন এলাকায় সমুদ্র পৃষ্ঠ থেকে ৯ কিমি ওপর আরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আবার, জম্মু-কাশ্মীর এবং ওই সকল এলাকার উপর দিয়ে ঘূর্ণাবর্তের রূপ নিয়ে পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে।

Back to top button