টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

আর মাত্র দু তিন ঘন্টা পরেই বাংলার দুই জেলায় চলবে তীব্র ঝড় বৃষ্টি, সঙ্গে বজ্রপাত

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে যখন ইয়াসের স্মৃতি এখনো দগদগে, তখনই ফের একবার দুর্যোগের সম্ভাবনা তৈরি করেছে বাংলায়। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা জুড়ে ভারী বৃষ্টিপাত এবং ঝড় সহ বজ্রপাতের সম্ভাবনা রয়েছে, অন্তত এমনটাই মত আলিপুর আবহাওয়া দপ্তরের। আজ রয়েছে অমাবস্যার ভরা কোটাল। তার জেরেও জলোচ্ছ্বাস বাড়তে পারে বলেই আশঙ্কা হাওয়া অফিসের। ইতিমধ্যেই বজ্রপাতে জেরে রাজ্যের প্রায় ২৯ জনের মৃত্যু হয়েছে। এই কারণে গতকাল থেকেই এ বিষয়ে সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদদের অনুমান অনুযায়ী, বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে সঙ্গে আজও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে বিভিন্ন এলাকায়।

আবহাওয়ার খবরঃ

সর্বোচ্চ তাপমাত্রা 31° C
সর্বনিম্ন তাপমাত্রা25° C
আদ্রতা92%
বাতাস8 km/h
মেঘে ঢাকা65%

আজকের আবহাওয়াঃ

আবহাওয়া দপ্তরের অনুমান অনুযায়ী, সক্রিয় গতিতেই এগিয়ে আসছে মৌসুমী বায়ু। যার জেরে আগামী দু-তিন দিনের মধ্যেই বর্ষা প্রবেশ করবে রাজ্যে। এই বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেই আশা আবহাওয়াবিদদের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দু তিন ঘন্টার মধ্যেই ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় শুরু হতে পারে বাংলায়। বিশেষত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মেদিনীপুরে বিকেলের দিকে হালকা টর্নেডোর সম্ভাবনা রয়েছে। এছাড়া বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতও চলবে আগামী কয়েকদিন।

আগামীকালের আবহাওয়াঃ

আবহাওয়াবিদরা জানাচ্ছেন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামীকালও। পূর্বাভাস অনুযায়ী শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশে পাশে। সাথে সাথেই দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৬ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ প্রায় ৭০%। আবহাওয়াবিদরা আরো জানাচ্ছেন আগামীকাল উত্তরবঙ্গের কালিম্পং, দার্জিলিং এবং জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের আবহাওয়াঃ

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টার মধ্যেই মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গে। আজ আকাশ প্রধানত মেঘলা। আবহাওয়াবিদদের অনুমান দক্ষিণবঙ্গের রাজ্যগুলির মধ্যে বিক্ষিপ্ত তথা ভারী বৃষ্টিপাত হতে পারে উত্তর এবং দক্ষিণ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। শুধু দক্ষিণবঙ্গই নয়, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং,আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতেও জারি করা হয়েছে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এসময় দুই বঙ্গেই ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও প্রবল।

Related Articles

Back to top button