টাইমলাইনবিনোদন

বইয়ের দোকান ভাঙচুরের প্রতিবাদে গ্রেফতার কমলেশ্বর মুখোপাধ‍্যায়, অষ্টমীর রাতে তোলপাড় টলিপাড়া

বাংলাহান্ট ডেস্ক: অষ্টমীর রাতে ধুন্ধুমার কাণ্ড শহরের বুকে। বামেদের একটি বইয়ের দোকানে ভাঙচুরের প্রতিবাদে নেমে গ্রেফতার হন পরিচালক কমলেশ্বর মুখোপাধ‍্যায় (Kamaleshwar Mukherjee)। কিছুক্ষণের মধ‍্যে ছাড়াও পেয়ে যান তিনি। কিন্তু ততক্ষণে শিল্পী মহলে ছড়িয়েছে উত্তেজনা। কড়া নিন্দায় মুখর হয়েছে টলিপাড়ার একাংশ।

সপ্তমীর রাতে রাসবিহারীর প্রতাপাদিত‍্য রোডে বামেদের একটি বইয়ের দোকানে ভাঙচুর করার অভিযোগ উঠেছিল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। এই ঘটনার প্রতিবাদেই অষ্টমীর দিন বিক্ষোভ কর্মসূচী করে সিপিএম। সেখানে ছিলেন কমলেশ্বর মুখোপাধ‍্যায়, বিকাশরঞ্জন ভট্টাচার্য ছাড়াও দলীয় নেতারা।


পুজোর মধ‍্যে খোলা বামেদের বইয়ের দোকানে হামলা চালিয়ে ভাঙচুর করেছে তৃণমূলের আশ্রিত দুষ্কৃতীরা। এই অভিযোগে রাসবিহারী অ্যাভিনিউ এবং প্রতাপাদিত‍্য রোডের সংযোগস্থলে বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছিল বামেরা।

কিন্তু কর্মসূচী শুরু হওয়ার আগেই বাধা দেয় পুলিস। বেআইনি জমায়েতে লোক এবং যান চলাচলে সমস‍্যা হচ্ছে বলে অভিযোগ করে ঘটনাস্থল থেকে পুলিসের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয় কমলেশ্বর মুখোপাধ‍্যায়, বিকাশরঞ্জন ভট্টাচার্য, কল্লোল মজুমদার সহ অন‍্যদের। আটক করে লালবাজারে নিয়ে যাওয়ার পরে তাঁদের গ্রেফতার করা হয় বলে খবর।

ঘটনার প্রতিবাদে সরব হন পরিচালক সৃজিত মুখোপাধ‍্যায়। টুইটে তীব্র কটাক্ষ করে তিনি লেখেন, ‘বইকে ভয়? বইকে? কমলেশ্বল মুখোপাধ‍্যায়কে গ্রেফতারির ঘটনার নিন্দা করার মতো ভাষা খুঁজে পাচ্ছি না। তোমার সঙ্গে আছি কমলদা, যাই হয়ে যাক না কেন।’ টুইট করেছেন অভিনেতা আবির চট্টোপাধ‍্যায়ও। তিনি লিখেছেন, ‘আমরা তোমাকে ভালবাসি কমল দা আর তোমাকে নিয়ে গর্বিত। তোমার সঙ্গে আছি।’

টুইটে ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেতা অনিন্দ‍্য চট্টোপাধ‍্যায়, ঋদ্ধি সেনরা। অনিন্দ‍্য লিখেছেন, ‘কমলেশ্বর মুখোপাধ্যায় গ্রেফতার। এক কথায় অপ্রীতিকর। একরাশ ধিক্কার।’ ঋদ্ধি লিখেছেন, ‘এই সরকার কি পাগল হয়ে গিয়েছে? কমলেশ্বর মুখোপাধ‍্যায়ের গ্রেফতারি অত‍্যন্ত লজ্জাজনক। তাও আবার কেন? একটা বইয়ের দোকানের জন‍্য।’ জিজ্ঞাবাদের পরেই ছেড়ে দেওয়া হয় কমলেশ্বরদের। কিন্তু তিনি জানান, গ্রেফতারির কোনো কারণ জানানো হয়নি।

Related Articles