টাইমলাইনভারতস্বাস্থ্য

কেরলে নতুন রোগ শিশুদের মধ্যে, ৮০ জনের শরীরে ধরা পড়ল ‘টমেটো ফ্লু”

খাদ্যে বিষক্রিয়ার পরে এবার নতুন এক ভাইরাসের সংক্রমণ। এর নাম টমোট ফ্লু। তীব্র গতিতে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে কেরলের বিভিন্ন অংশে। এখনও পর্যন্ত ৮০ জন এই ভাইরাসে আক্রান্ত বলে খবর পাওয়া গিয়েছে। সেই সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন চিকিৎসকরা।

টমেটো ফ্লু কী?
এটি একটি বিরল ভাইরাল রোগ যাতে লাল রঙের ফুসকুড়ি, ত্বকে জ্বালা এবং ডিহাইড্রেশন ঘটে। টমেটোর মতো দেখতে ফোস্কা থেকেই এই রোগের এমন নাম হয়েছে। টমেটো জ্বরে কেরলে পাঁচ বছরের কম বয়সী শিশুরাই আক্রান্ত হচ্ছে। এই রোগটি ভাইরাল জ্বর না কি চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের পরবর্তী প্রভাব কি না তা নিয়ে বিতর্ক রয়েছে। এই রোগটি শুধুমাত্র কেরলের কয়েকটি অংশে পাওয়া গেলেও স্বাস্থ্য আধিকারিকরা সতর্ক করেছেন যে প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়া হলে ভাইরাসটি আরও ছড়িয়ে পড়তে পারে।

টমেটো ফ্লু’র লক্ষণ
আক্রান্ত শিশুদের গায়ে টমেটোর আকারের ফোস্কা পড়তে পারে, যার রঙ লাল। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে প্রবল জ্বর, শরীরে ব্যথা, জয়েন্ট ফুলে যাওয়া এবং ক্লান্তি- অনেকটা চিকুনগুনিয়ার মতোই। দক্ষিণের এই রাজ্যের আরিয়ানকাভু, আঁচল এবং নেদুভাথুর থেকেও সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।

তামিলনাড়ু-কেরল সীমান্তে নজরদারি: প্রতিবেশী কেরলে টমেটো ফ্লু-র সংক্রমণ দেখা দিতেই তামিলনাড়ু সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। জ্বর, ফুসকুড়ি এবং অন্যান্য উপসর্গ নিয়ে কোয়েম্বাটোর থেকে আসা লোকজনকে টেস্ট করছে একটি মেডিকেল দল। তামিলনাড়ু-কেরল সীমান্তের ওয়ালায়য়ারে টেস্ট করা হচ্ছে। বিশেষ করে শিশুদের টেস্ট করা হচ্ছে, এর জন্য ২ জন মেডিকেল অফিসার নিয়োগ করা হয়েছে। অঙ্গনওয়াড়িগুলিতেও ৫ বছরের কম বয়সি শিশুদের টেস্ট করার জন্য ২৪ সদস্যের একটি দলও গঠন করা হয়েছে।

Related Articles

Back to top button