টাইমলাইনখেলাক্রিকেট

এই চার ভারতীয় তারকা ক্রিকেটার করেছেন দেশের হয়ে সবচেয়ে বেশি অর্ধশতরান

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় উপমহাদেশ গোটা বিশ্বকে একাধিক তারকা ব্যাটার উপহার দিয়েছেন যারা বিশ্বক্রিকেটে একাধিক বড় রেকর্ড গড়েছেন। সুনীল গাভাস্কার থেকে শুরু করে হালের বিরাট কোহলি, প্রজন্মের পর প্রজন্ম ভারতীয় ব্যাটাররা বিস্বক্রিকেটকে শাসন করেছেন। গড়েছেন রানের পাহাড়, খেলেছেন অবিশ্বাস্য সমস্ত ইনিংস। এই প্রতিবেদনে আমরা সেই চারজন কিংবদন্তি ভারতীয় খেলোয়াড় সম্পর্কে আলোচনা করবো যারা ভারতের জার্সিতে সবরকম ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি অর্ধশতরান করেছেন।

সৌরভ গাঙ্গুলি:

ভারতীয় ক্রিকেটে নব যুগের সূচনাকার সৌরভ গাঙ্গুলি একজন সেরা অধিনায়কের পাশাপাশি একজন দুর্দান্ত ব্যাটারও ছিলেন। বিশেষ করে ওয়ান ডে ক্রিকেটে তার রেকর্ড রীতিমতো ঈর্ষণীয়। ভারতের জার্সিতে অর্ধশতরান করার নিরিখে তিনি রয়েছেন চার নম্বরে। তার নামের পাশে রয়েছে ১০৭ টি অর্ধশতরান।

বিরাট কোহলি:

এই প্রজন্মের সেরা ভারতীয় ব্যাটার বিরাট সর্বকালের সেরাদের তালিকাতেও বেশ উঁচুর দিকেই থাকবেন। এখনও অবধি ৭০ টি আন্তর্জাতিক শতরান করার পাশাপাশি একাধিক অবিস্মরণীয় ইনিংস খেলেছেন প্রায় কিংবদন্তির পর্যায়ে পৌঁছে যাওয়া এই তারকা। ভারতের জার্সিতে অর্ধশতরান করার নিরিখে তিনি রয়েছেন তিন নম্বরে। তার নামের পাশে রয়েছে ১২২ টি অর্ধশতরান।

রাহুল দ্রাবিড়:

ভারতীয় ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা এই তারকা দ্য ওয়াল নামেও পরিচিত। ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে তার মত সফল তারকা খুব কমই আছেন। ওয়ান ডে ক্রিকেটেও ১০,০০০ এর বেশি রান করেছেন তিনি। ভারতের জার্সিতে অর্ধশতরান করার নিরিখে তিনি রয়েছেন দুই নম্বরে। তার নামের পাশে রয়েছে ১৪৬ টি অর্ধশতরান।

সচিন টেন্ডুলকার:

বিশ্বের সর্বকালের সেরা ব্যাটার হিসাবেও তাকে গণ্য করে থাকেন অনেকে। তার যথেষ্ট কারণও রয়েছে। তার রেকর্ড বুক নিয়ে কথা বলতে বসলে একটি আলাদা প্রতিবেদন লেখার প্রয়োজন পড়বে। আপাতত এই প্রতিবেদনের নীতি মেনে বলা যায় আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টি শতরানের মালিক সচিন টেন্ডুলকার ভারতের জার্সিতে অর্ধশতরান করার নিরিখে তিনি রয়েছেন এক নম্বরে। তার নামের পাশে রয়েছে ১৬৪ টি অর্ধশতরান।

Related Articles

Back to top button